যুক্তরাষ্ট্র আর ক্যাসপারস্কির সফটওয়্যার ব্যবহার করবে না

  14-07-2017 03:44PM

পিএনএস ডেস্ক: ট্রাম্প প্রশাসন ১১ জুলাই মঙ্গলবার মস্কো ভিত্তিক ক্যাসপারস্কি ল্যাবকে সরকারী সংস্থা কর্তৃক প্রযুক্তি সরঞ্জাম ক্রয়ের জন্য অনুমোদিত বিক্রেতাদের দুটি তালিকা থেকে সরিয়ে দিয়েছে। সাইবার নিরাপত্তা সংস্থাগুলির পণ্যগুলি দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নেটওয়ার্কে প্রবেশের জন্য ব্যবহার করা যেতে পারে এমন উদ্বেগের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংবাদসংস্থা রয়টার্সের খবরে বলা হয়।

সংস্থাটির একটি মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ইউএস জেনারেল সার্ভিসেস প্রশাসকের বিক্রেতাদের তালিকা থেকে ক্যাসপারস্কি পণ্যগুলি অপসারণ করা হয়েছে, যা তথ্য প্রযুক্তি সেবা এবং ডিজিটাল ফটোগ্রাফিক সরঞ্জাম সরবরাহ করত। মার্কিন যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে ক্যাস্পারস্কির অ্যান্টি ভাইরাস খুবই জনপ্রিয়। এবং সাইবার নিরাপত্তা বাজারে বহু বছর ধরেই এই প্রতিষ্ঠানটি শীর্ষ অবস্থানে রয়েছে।

ক্যাসপারস্কি ল্যাব এক বিবৃতিতে জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থা থেকে এখনো কোন আপডেট পাননি, এবং প্রতিষ্ঠানের সঙ্গে নিজ দেশের সরকারের কোন রকম কোন সম্পর্ক নেই এবং তারা নিজের কিংবা বিশ্বের কোন দেশের সরকারকেই সাহায্য করে না। তারা আরও বলছে, প্রতিষ্ঠানটি একটি ভূরাজনৈতিক যুদ্ধের মাঝখানে পড়েছে যেখানে প্রতিটি পক্ষ তাদেরকে রাজনৈতিক খেলায় একটি ফাঁদ হিসেবে ব্যবহার করার চেষ্টা করছে।

২০১৬ সালে মার্কিন নির্বাচনে রাশিয়ার হাত রয়েছে এবং যুক্তরাষ্ট্রের নেটওয়ার্কে রাশিয়া অনুপ্রবেশ করেছে বলেও বেশ কয়েকটি সংস্থা বলছে। আর এমন উদ্বেগের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

সূত্র: রয়টার্স


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন