নাসার লক্ষ্য সূর্যকে ছোঁয়া

  16-08-2017 12:29AM

পিএনএস ডেস্ক: আমেরিকার মহাকাশ সংস্থা নাসা এবার সুর্য ‘ছোঁয়ার’ পরিকল্পনা হাতে নিয়েছে। অর্থাৎ এবার নাসার অনুসন্ধান যান সুর্যেও সম্ভাব্য সবচে কাছের পয়েন্ট পর্যন্ত পৌঁছে যাবে।

সংস্থাটি জানিয়েছে, সুর্যের উপরিতলের তাপমাত্রা ১০ হাজার ডিগ্রী ফারেনহাইট (৫ হাজার ৫৩৭ ডিগ্রী সেলসিয়াস)। অথচ এর সংলগ্ন অ্যাটমোস্ফিয়ারের (দ্য করোনা) তাপমাত্রা প্রায় সাড়ে ১৯ লাখ ডিগ্রী সেলসিয়াস! তাপমাত্রার এই বৈপরীত্যের কারণ কি তার সঠিক ব্যাখ্যা এখনো মেলেনি।

সুর্যের ৪০ লাখ মাইল দূরত্বের মধ্যে পৌঁছানো সম্ভব হবে নাসার অনুসন্ধান যানের পক্ষে। এর বেশি এগোলেই পুড়ে-গলে ‘ভস্ম’ হয়ে যাবে। নাসার যানের নাম দেয়া হয়েছে পার্কার সোলার প্রোব। এই যানের ঢাল তৈরী করা হয়েছে কার্বন-কার্বন যৌগ নির্মিত বিশেষ ধাতব পদার্থ দিয়ে। এর ভেতর সুরক্ষিত থাকবে গবেষণার সব যন্ত্রপাতি। ৮ ফুট চওড়া এবং ৫ ইঞ্চি পুরু ধাতুর তৈরী এই যান ২ হাজার ৫০০ ডিগ্রী ফারেনহাইট (১ হাজার ৩৭১ ডিগ্রী সে.) পর্যন্ত তাপমাত্রা সহ্য করে অক্ষত থাকতে পারবে। একারণে এটি সুর্যের ৪০ লাখ মাইলের মধ্যে পৌঁছাতে পারবে।

২০১৮ সালের ৩১ জুলাই এই সৌর অনুসন্ধান যানটি যাত্রা শুরু করবে। ওই বছর ১ নভেম্বর এটি বুধের কক্ষপথ পেরিয়ে ভেতরে ঢুকে যাবে। এরপর এটি সুর্যের সবচে কাছে অর্থাৎ সেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে ২০২৪ সালের ১৯ ডিসেম্বর।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন