অ্যাপলকে পিছনে ফেলে শীর্ষে হুয়াওয়ে

  03-10-2017 11:37PM

পিএনএস ডেস্ক: চীনের বাজারে চুটিয়ে ব্যবসা করতে চায় অ্যাপল। তবে চীনারা অবশ্য স্বদেশী পণ্য কেনার ব্যাপারেই অধিক গুরুত্ব দিয়ে থাকেন। সম্প্রতি চীনে করা এক জরিপে দেখা গেছে ক্রেতারা আইফোনের পরিবর্তে হুয়াওকে পছন্দের তালিকায় শীর্ষে রেখেছে।

সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসের করা ওই জরিপে দেখা গেছে অংশগ্রহণকারীদের মধ্যে ৩১.৪ শতাংশই পছন্দের ব্রান্ড হিসেবে হুয়াওয়েকে শীর্ষে রেখেছেন। অংশগ্রহণকারীদের মধ্যে ২৪.২ শতাংশ আইফোন কিনতে চেয়েছেন। অথচ আইফোন ৭ উন্মোচনের সময় এই একই জরিপে অ্যাপলের পক্ষে ছিল ৩১.৪ শতাংশ গ্রাহক।

বিশ্বব্যাপী জুন এবং জুলাই মাসে প্রথমবারের মতো অ্যাপলের থেকে বেশি ফোন বাজারজাত করেছে হুয়াওয়ে। কাউন্টারপয়েন্ট গবেষণার ‘মার্কেট পালস ফর জুলাই ২০১৭’ প্রতিবেদনে বলা হয়েছে দক্ষিণ কোরিয়ার স্যামসাংয়ের পর বিশ্বব্যাপী দ্বিতীয় সেরা ব্রান্ড এখন হুয়াওয়ে। স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি প্রতিনিয়ত গবেষণা এবং উন্নয়নে টাকা ঢালছে। আর এ কারণেই বিশ্বব্যাপী প্রচুর পরিমাণে হুয়াওয়ে স্মার্টফোন বিক্রি হচ্ছে।

হুয়াওয়ে, অপো, ভিভো এবং শাওমি বিশ্ববাজারে চুটিয়ে ব্যবসা করছে। ফোনগুলো বেজেলহীন, ফুল ডিসপ্লে, আর্গুমেন্টেড রিয়ালিটি, ইন-হাইজ চিপসেট এবং অ্যাডভান্সড ক্যামেরা ফিচার যুক্ত করে চলেছে।

চীনের আইফোনের জনপ্রিয়তা কমে যাওয়ার আরেকটি কারণ বাজারে এখন মধ্যম সারির স্মার্টফোন বেশি চলছে। খুব দামী মডেল এখন আর বাজারে সেভাবে চলছে না। আর এই মধ্যম সারির ফোন দিয়েই বাজিমাত করে দিচ্ছে হুয়াওয়েসহ চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন