দুই ইঞ্চি লম্বা হয়ে ফিরলেন তিনি

  

পিএনএস ডেস্ক:মহাকাশচারীর জিনে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সাম্প্রতিক রিপোর্টে প্রকাশ পেয়েছে এই চমকপ্রদ তথ্য। পৃথিবীতে ফেরার পরে স্কট কেলি নামের এক মহাকাশচারীর জিনের সঙ্গে মিলিয়ে দেখা হয়েছে তার যমজ ভাই মার্কের জিন।

৭ শতাংশ জিনগত পরিবর্তন হয়েছে স্কটের। নাসার রিপোর্ট বলছে, ৩৪০ দিন আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে থাকার ফলে আগের থেকে দুই ইঞ্চি লম্বা হয়ে গিয়েছেন স্কট। রোগ প্রতিরোধ ক্ষমতা, হাড়ের গঠন, দৃষ্টিশক্তিসহ আরও কিছু শারীরিক পরিবর্তন ধরা পড়েছে।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, অক্সিজেনের স্বল্পতার সঙ্গে খাদ্যাভ্যাসের পরিবর্তনই এর প্রধান কারণ। তবে স্কটের ঘটনা ‘স্পেস জিন’ নিয়ে গবেষণার একটা দিক খুলে দিল বলেই মনে করা হচ্ছে। মহাকাশে থাকাকালীন মানবদেহে কিছু বিশেষ জিন সক্রিয় হয়ে ওঠে কি না, তা নিয়ে দীর্ঘদিন ধরেই চলছে নানা গবেষণা।

যমজ ভাইজের উপরে এই পরীক্ষা চালানো হয়েছে বলে নাসা এই প্রকল্পকে ‘টুইন স্টাডি’ নামে চিহ্নিত করেছে। সে কারণেই স্কটের মহাকাশে যাওয়ার আগে এবং সেখান থেকে ফেরার পরে দুই ভাইয়ের জিন নিয়ে তুলনামূলক পরীক্ষা করা হয়। মার্কও প্রাক্তন মহাকাশচারী এবং এই দুই ভাই প্রথম যমজ মহাকাশচারী, যাদের উপর এমন গবেষণা চালানো হয়েছে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech