নতুন ম্যাকবুক প্রো আনলো অ্যাপল!

  


পিএনএস ডেস্ক : অ্যাপল নতুন ১৩ ইঞ্চি ও ১৫ ইঞ্চি ম্যাকবুক প্রো উন্মোচন করেছে। নকশা আগের মতো রাখা হলেও এর গতি বাড়ানো হয়েছে বলে দাবি করে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

অ্যাপল দাবি করছে, আগের যেকোনো ম্যাকবুক প্রো’র চেয়ে দ্রুত গতির এই ডিভাইসগুলোতে গ্রাহক আরও দ্রুত কোড কম্পাইলের পাশাপাশি সহজে একাধিক ভার্চুয়াল মেশিন এবং পরীক্ষামূলক পরিবেশ চালাতে পারবেন।

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস জানায়, নতুন ম্যাকবুক প্রো-তে অষ্টম প্রজন্মের ইনটেল প্রসেসর ব্যবহার করেছে অ্যাপল। ছয় কোরের ১৫ ইঞ্চি ম্যাকবুক আগের চেয়ে ৭০ শতাংশ এবং কোয়াড কোর ১৩ ইঞ্চি মডেল আগের চেয়ে প্রায় দ্বিগুণ কার্যক্ষমতা দেবে।

টাচবারসহ নতুন ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো’র দাম শুরু হচ্ছে ১৭৯৯ মার্কিন ডলার থেকে। আর ১৫ ইঞ্চি মডেলের দাম শুরু হচ্ছে ২৩৯৯ ডলারে। চলতি মাসের শেষ দিকে অ্যাপল অনুমোদিত স্টোরগুলোতে নতুন ম্যাকবুক প্রো পাওয়া যাবে বলে এক বিবৃতিতে জানিয়েছে অ্যাপল।

আই ম্যাক প্রো-তে প্রথমবারের মতো টি২ চিপ ব্যবহার করে অ্যাপল। এই চিপের মাধ্যমে সিকিওর বুট এবং অন-দ্য-ফ্লাই সংকেতায়িত স্টোরেজ সমর্থন ম্যাকবুক প্রো’র নিরাপত্তা বাড়াবে। এছাড়া ম্যাক অপারেটিং সিস্টেমে এবারই প্রথম ‘হেই সিরি’ ফিচার যুক্ত করেছে অ্যাপল।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech