নিজস্ব ‘চাঁদ’ তৈরি করছে চীন!

  21-10-2018 05:16PM

পিএনএস ডেস্ক : নিজস্ব চাঁদ তৈরির পরিকল্পনা করছে চীন। ২০২০ সালের মধ্যে এই চাঁদ আকাশে পাঠানো হবে। যার আলোয় আলোকিত হবে দেশটির বিভিন্ন শহর।

চীনের দক্ষিণ-পশ্চিমের সিচুয়ান প্রদেশে অবস্থিত চেংডু শহরের কর্তৃপক্ষ জানায়, তারা ২০২০ সাল নাগাদ একটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনা করেছে। এই উপগ্রহ রাত্রে শহরটিতে আলো ফেলবে এবং এতই উজ্জ্বল হবে যে এ শহরে আর স্ট্রিট ল্যাম্প দরকার হবে না।

ওই উপগ্রহের শরীরে বিশেষ এক ধরনের প্রলেপ দেওয়া থাকবে যাতে তা সূর্যের আলো প্রতিফলন করে চেংডু শহরে ফেলতে পারে।

মূলত রাস্তায় ব্যবহৃত লাইটের বিকল্প হিসেবে কৃত্রিম চাঁদ ব্যবহার করা হবে। এছাড়া বিদ্যুতের খরচ কমিয়ে আনতেও কার্যকরী ভূমিকা পালন করবে এটি। স্থানীয় বেশ কয়েকটি গণমাধ্যমের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘গেজেটস নাউ’।

‘চায়না ডেইলি’ জানায়, সিচুয়ান প্রদেশের দক্ষিণ-পশ্চিমে চেংদু শহরে ‘ইলিউমিনেসন স্যাটেলাইট’ তৈরি হচ্ছে। এটা মূলত কৃত্রিম চাঁদ। এই চাঁদ সত্যিকারের চাঁদের চেয়ে ৮ গুণ বেশি আলো দেবে।

মানুষের তৈরি প্রথম চাঁদটি সিচুয়ানের জিচাং স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে আকাশে পাঠানো হবে। পদক্ষেপটি সফল হলে ২০২২ সালের মধ্যে আরও তিনটি কৃত্রিম চাঁদ আকাশে যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।কৃত্রিম চাঁদ প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তা চানফেং বলেন, প্রথম চাঁদটি পরীক্ষামূলকভাবে পাঠানো হবে। এতে সফল হলে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য আরও তিনটি কৃত্রিম চাঁদ পাঠানো হবে ২০২২ সালের মধ্যে।

কৃত্রিম চাঁদের মাধ্যমে চীনের ৫০ বর্গকিলোমিটার এলাকা আলোকিত হলে বছরে ১৭ কোটি ডলার সাশ্রয় হবে। এছাড়া দুর্যোগকালীন সময়ে উদ্ধার কার্যক্রম চালাতে কার্যকরী ভূমিকা পালন করবে এটি।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন