খোঁজ মিলেছে পৃথিবীর সবচেয়ে প্রাচীন বস্তুর!

  


পিএনএস ডেস্ক: পৃথিবীর সবচেয়ে প্রাচীন বস্তুর খোঁজ মিলেছে। উদ্ধার হওয়া একটি উল্কাপিন্ড বিশ্লেষণ করে বিজ্ঞানীরা এই তথ্য আবিস্কার করেছেন। খবর সিএনএন'র।

১৯৬০ এর দশকে মহাকাশ থেকে পৃথিবীতে পতিত হওয়া ওই প্রস্তরখন্ড থেকে তারা কিছু ধূলিকণা খুঁজে পেয়েছেন। বিজ্ঞানীরা বলছেন, উদ্ধার হওয়া ওই বস্তুটির বয়স ৭৫০ কোটি বছরেরও বেশি।

জানা যায়, সৌরজগতের জন্মের অনেক আগেই তারকামন্ডলীতে ধীরে ধীরে দানা বেঁধে তৈরি হয়েছিল এই ধূলিকণা। যুক্তরাষ্ট্রের অলাভজনক বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস জার্নালের প্রসিডিংয়ে এই ফলাফল প্রকাশিত হয়েছে।


নক্ষত্রের মৃত্যুর পর তার ভেতরের কণাগুলো মহাশূন্যে ছড়িয়ে পড়ে। এ ‘সৌর পূর্ব কণা’রা এরপর নতুন নক্ষত্র, গ্রহ, চাঁদ বা উল্কায় সংযুক্ত হয়। গবেষক দলের নেতৃত্বদানকারী শিকাগো ফিল্ড জাদুঘরের কিউরেটর ও শিকাগো বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফিলিপ হেক বলেন, ‘এগুলো নক্ষত্রের অকাট্য নমুনা, সত্যিকারের স্টারডাস্ট।

যুক্তরাষ্ট্র এবং সুইজারল্যান্ডের একদল গবেষক ১৯৬৯ সালে অস্ট্রেলিয়ায় পতিত মর্চিসন উল্কার একটি অংশে থাকা ৪০টি ‘সৌর পূর্ব কণা’ বিশ্লেষণ করে পৃথিবীর প্রাচীনতম এই উপাদানের খোঁজ পেয়েছেন।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন