গুগলের বিরুদ্ধে আস্থা ভঙ্গের মামলা

  

পিএনএস ডেস্ক:বিশ্বাস ভঙ্গ এবং অন্যায়ভাবে বাজারে নিজেদের একাধিপত্য তৈরির অভিযোগে যুক্তরাষ্ট্রে গুগলের বিরুদ্ধে মামলা করেছে করেছে ট্রাম্প প্রশাসন। মার্কিন বিচার বিভাগ এবং দেশটির ১১টি রাজ্য সম্মিলিতভাবে গুগলের বিরুদ্ধে এই মামলা করেছে। এমন অভিযোগে করা এটিই সবচেয়ে বড় মামলা। খবর সিএনএনের।

১৯৯৮ সালে মাইক্রোসফটের পরে কোনও টেক জায়েন্টের বিরুদ্ধে এতো বড় মামলা যুক্তরাষ্ট্রে এটাই প্রথম। তবে মঙ্গলবার টুইটারে দেওয়া এক পোস্টে নিজেদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছে গুগল। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেশন। গুগল, ইউটিউব ও ক্রোমের মতো নানা সহযোগী সংস্থা রয়েছে প্রতিষ্ঠানটির। তবে মামলাটি করা হয়েছে মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেশনের বিরুদ্ধে।

অভিযোগে বলা হয়েছে, গুগল তার খাতের বাজার ব্যবস্থায় সুষম প্রতিযোগিতা নষ্ট করছে এবং নিজের প্রাধান্য বজায় রাখার চেষ্টা চালাচ্ছে। এতে ইন্টারনেটভিত্তিক অনুসন্ধান ও অনলাইন বিজ্ঞাপন ব্যবস্থায় এক ধরনের একচেটিয়া আধিপত্য প্রতিষ্ঠা করে রেখেছে গুগল।

অবশ্য গুগলের আনুষ্ঠানিক বক্তব্যে দাবি করা হয়েছে যে, এই মামলা ‘অত্যন্ত ত্রুটিযুক্ত’। গুগল বলছে, ইন্টারনেটভিত্তিক বাজার এখনো প্রতিযোগিতামূলক আছে এবং এ ক্ষেত্রে গ্রাহকদের স্বার্থকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

গত বছর গুগল শুধু বিজ্ঞাপন থেকেই আয় করেছে ১৩৪ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার। যা গুগলের মোট ব্যবসার ৮৪ শতাংশ। বিশ্লেষকদের আশঙ্কা, এই মামলার কারণে গুগলের বিজ্ঞাপনের বাজার ঝুঁকিতে পড়তে পারে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন