নিরাপত্তা ইস্যুতে ইমোতে নতুন ফিচার

  21-04-2021 09:59AM

পিএনএস ডেস্ক: প্রযুক্তি নির্ভর অনলাইন প্ল্যাটফর্মগুলোতে ব্যক্তিগত তথ্য ফাঁসের আশংঙ্কা দূর করতে নতুন ফিচার চালু করছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ-ইমো (আইএমও)। এই ফিচারের জন্য ব্যবহারকারীরা এখন থেকে পাচ্ছে বাড়তি নিরাপত্তা। যার মাধ্যমে তথ্য হারিয়ে যাওয়া বা চুরি হওয়ার সম্ভাবনা আর থাকছে না।

ভিডিও-অডিও ইমো ব্যবহারে যেন আরও বেশি নিরাপদ বোধ করেন সে কারণে গত কয়েক মাসে নানা ধরনের নিরাপত্তা বৃদ্ধি সংক্রান্ত পদক্ষেপ গ্রহণ করেছে ইমো। সেখানে ছিলো ইমো ফোন নম্বর ভেরিফিকেশন সিস্টেম।

এবার এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে ব্যবহারকারীর তথ্যে সুরক্ষা দিতে ‘সিক্রেট চ্যাট’ ফিচার নিয়ে এসেছে ইমো। নতুন এ ফিচারের সুবিধাগুলোর মধ্যে রয়েছে সেশন শেষ হওয়ার পরে মেসেজের ‘সেলফ-ডেস্ট্রাকশন’ সুবিধা ও মেসেজের ‘ডিসেমিনেশন কন্ট্রোল।’ অর্থাৎ কোনও চ্যাট সেশন থেকে বের হওয়ার পরে সেখানকার সব কথোপকথন তাৎক্ষণিকভাবে মুছে যাবে। ফলে কেউ ওই সেশনের কোনও কথোপকথন পরে খুঁজে পাবে না।

নতুন এ ফিচারের গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ডেসিমিনেশন কন্ট্রোল ফাংশন। এ ফাংশনের অধীনে কেউ ব্যক্তিগত কথোপকথন কপি, ফরোয়ার্ড, শেয়ার ও ডাউনলোড করতে পারবে না। এছাড়া কথোপকথনের স্ক্রিনশট নেওয়া কিংবা ভিডিও ধারণও করা যাবে না।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন