অ্যান্ড্রয়েড ফোনে ছবি থেকে টেক্সট কপি করার কৌশল

  03-01-2024 06:39PM

পিএনএস ডেস্ক: নিজের একটি স্মার্টফোন থাকা মানেই পুরোবিশ্বের খবর জানা যায় খুব সহজেই। এমনকি, কম্পিউটার, ল্যাপটপের কাজও সেরে নেওয়া যায়। স্মার্টফোন খোলা মানেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে আনাগোনা। আর সোশ্যাল মিডিয়া মানেই নানারকম ছবি। ভালো-খারাপের অসংখ্য ছবির মধ্যে অনেক ছবিতেই থাকে সুন্দর সুন্দর টেক্সট। কিন্তু সেই ছবির টেক্সট কপি করাটা অনেকের কাছেই কার্যত দুষ্কর।

ছবির টেক্সট কপি করার কাজটা খুবই সহজ। অ্যান্ড্রয়েড ফোনে ‘কপি টেক্সট ফ্রম ফটোজ়’ নামে একটি বিশেষ ফিচারও থাকে। অনেকেই এই ফিচারটি সম্পর্কে জানেন না। এই ফিচারের সাহায্যে অনায়াসে কোনও বই বা কাগজের ছবি তুলে তার টেক্সটই একটা ডকুমেন্টে পেস্ট করা যায়। ক্যামেরা অ্যাপের ক্যামেরা রোল থেকে কাজটি সম্ভব। এছাড়াও গুগল লেন্সের সাহায্যে কোনও ছবির টেক্সট অ্যান্ড্রয়েড ফোনে কপি করা যায়। এছাড়াও রয়েছে আরও বেশ কিছু পদ্ধতি।

দেখে নিন কীভাবে ফোনের গ্যালারি থেকে ছবির টেক্সট কপি করবেন-
প্রথমেই আপনার ফোনের গ্যালারি খুলতে হবে। একটি ছবি সিলেক্ট করতে হবে, যার টেক্সট আপনি কপি করতে চান। এবারে লেন্স আইকনে ট্যাপ করুন। লেন্স আইকন আপনাকে গুগল লেন্সে নিয়ে যাবে। এখানেই টেক্সট অপশনে ট্যাপ করতে পারবেন এবং সিলেক্ট করতে পারবেন সেই অংশটা, যেটা আপনি কপি করতে চান। এবার কপি টেক্সট অপশনে ক্লিক করুন, তাহলেই আপনার ক্লিপবোর্ডে টেক্সট কপি হয়ে যাবে। এখন আপনার ফোনের গ্যালারিতে যদি ইন-বিল্ট লেন্স না থাকে, তাহলে গুগল ফটোজ অ্যাপ থেকে টেক্সট কপি করতে পারবেন।

পিএনএস/ সোহান

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন