ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু

  17-01-2017 07:09AM


পিএনএস, সাভার: সাভারের একটি স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসকের অবহেলা ও ভুল চিকিৎসায় নয়নতারা (২০) নামে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। প্রসূতির মৃত্যুর পর অস্ত্রোপচার কক্ষ থেকে বেরিয়ে গা ঢাকা দিয়েছেন চিকিৎসক।
সোমবার পৌরসভার গেন্ডা এলাকার মনামী স্বাস্থ্যকেন্দ্রে এ ঘটনা ঘটে। ঘটনার পর মৃত প্রসূতির স্বজনেরা হাসপাতাল ভাঙচুর করেন। এ সময় তারা লাশ নিতে পুলিশকে বাধা দেন। পরে লাঠিপেটা করে পুলিশ লাশ নিয়ে যায়।
নয়নতারা রংপুরের পীরগঞ্জ উপজেলার নয়ানদী ফকিরা গ্রামের আতোয়ার রহমানের স্ত্রী। নয়নতারা সাভার পৌর এলাকার গেন্ডা মহল্লায় থেকে একটি পোশাক কারখানায় চাকরি করতেন। তার স্বামীও ওই কারখানার শ্রমিক।
ঘটনা তদন্তে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনি বিশেষজ্ঞ জয়নব আক্তারকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
পারিবারিক সূত্রে জানা গেছে, প্রসববেদনা ওঠার পর নয়নতারাকে রাশেদা বেগম নামের এক দালাল বেলা দেড়টার দিকে মনামী স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। সাড়ে তিনটার দিকে অস্ত্রোপচারের মাধ্যমে নবজাতক বের করা হয়। এর ঘণ্টাখানেক পর চিকিৎসকেরা অস্ত্রোপচার কক্ষ থেকে বের হয়ে গা ঢাকা দেন। এর পরপরই নয়নতারার স্বজনেরা ওই কক্ষে গিয়ে তাকে মৃত অবস্থায় দেখতে পান। তবে নবজাতক সুস্থ রয়েছে।
পুলিশ জানান, নয়নতারাকে অস্ত্রোপচার করেছেন শামসুন্নাহার নামে এক চিকিৎসক। অস্ত্রোপচারের আগে তাকে অচেতন করেন সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবেদনবিদ নাজমুল হুদা। জানতে চাইলে নাজমুল হুদা বিষয়টি স্বীকার করে বলেন, শামসুন্নাহারই নয়নতারার অস্ত্রোপচার করেছেন।
সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আমজাদুল হক বলেন, অস্ত্রোপচারের সময় শামসুন্নাহার প্রসূতি নয়নতারার একটি রগ কেটে ফেলেন। এ কারণেই তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। আরও তদন্ত করে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, শামসুন্নাহার একটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল থেকে পাস করার পর ‘ভুয়া পরিচয়ে’ ওই স্বাস্থ্যকেন্দ্রে দায়িত্ব পালন করছিলেন।
যোগাযোগ করা হলে সাভার মডেল থানার উপপরিদর্শক (এসআই) জাকারিয়া হোসেন বলেন, নয়নতারার লাশ উদ্ধার করে থানায় নেওয়া হয়েছে। ময়নাতদন্তের জন্য লাশ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন