জিভে জল আসা চ্যাপা শুঁটকি ভর্তা

  

পিএনএস ডেস্ক: শুঁটকির তীব্র গন্ধে কারো কারো নাড়িভুঁড়ি বের হয়ে আসার উপক্রম হয়। আবার কেউবা শুঁটকির কথা শুনলেই জিভে জল নিয়ে আসে। গরম কিংবা পান্তা ভাতের সাথে শুঁটকি ভর্তার কোনো জুড়ি নেই। আর তা যদি হয় চ্যাপা শুঁটকির ভর্তা! দেখে নিন চ্যাপা শুঁটকি ভর্তার প্রস্তুত প্রণালী-

প্রয়োজনীয় উপকরণ : ৭/৮ টা চ্যাপা শুঁটকি (খুব ভাল করে ধুবেন, গায়ের ছোট ছোট আঁশ ভাল করে পরিষ্কার করবেন, চাইলে কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখতে পারেন। এতে করে আঁশগুলো দ্রুত উঠে যাবে), ১৫-১৬ টা দেশি পেঁয়াজের কুঁচি, ১০-১২ টা রসুন কুঁচি (কোয়াগুলো গোল গোল করে কাটলেই হবে),পরিমাণ মতো হলুদ, লবণ, মরিচ এবং তেল।

প্রস্তুত প্রণালী : প্রথমে তেলে পেঁয়াজ আর রসুন ঢেলে বেশ খানিকক্ষণ নাড়ুন। গোশত রান্নার সময় পেঁয়াজ যতক্ষণ রাখতে হয়, তার দেড়গুণ বেশি সময়। হালকার চেয়ে একটু বেশি বাদামী রং এবং সিদ্ধ হয়ে, নরম হয়ে যাবে। তখন হলুদ, মরিচ আর লবন দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন। তারপরে শুঁটকি দিয়ে দিন। এর পরে আবারও নাড়ুন। ঢেকে রেখে দিন, একটু পর পর খুলে আবারও নাড়ুন। কিছুক্ষণ পরে যখন পুরোটার রং গাঢ় বাদামী হয়ে যাবে, শুঁটকি, পেঁয়াজ, রসুন কিছুই আলাদা করে চেনা যাবে না এবং পেঁয়াজ আর মসলা থেকে তেল আলাদা হয়ে ভেসে উঠবে, তখন নামিয়ে ফেলুন। পরিবেশন করুন গরম ভাতের সাথে ধনিয়া পাতা কুচি দিয়ে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech