দাঁত নিয়ে ভারতীয় নারীর বিশ্বরেকর্ড!

  22-11-2023 02:51PM



পিএনএস ডেস্ক: সর্বোচ্চ সংখ্যক দাঁত নিয়ে বিশ্বরেকর্ড করেছেন ভারতের এক নারী। স্বাভাবিকভাবে আমাদের দাঁত থাকে ৩২টি। আর কল্পনা বালান নামের ওই নারীর দাঁত ৩৮টি। যা স্বাভাবিকের থেকে ৬টি বেশি।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার জানিয়েছে, ছয়টি অতিরিক্ত দাঁতের মধ্যে নিচের চোয়ালে চারটি ম্যান্ডিবুলার দাঁত, আর উপরের চোয়ালে অতিরিক্ত দু’টি ম্যাক্সিলারি দাঁত রয়েছে। বিশ্ব রেকর্ড করা কল্পনার বয়স মাত্র ২৬ বছর।

নারী বিভাগে সবচেয়ে বেশি দাঁতের অধিকারি হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস (জিডব্লিউআর) এ নাম লিখিয়েছেন তিনি। অন্যদিকে কানাডার ইভানো মেলোন ৪১টি দাঁত নিয়ে পুরুষ বিভাগের বিশ্ব রেকর্ডার।

কল্পনা জানিয়েছেন, আমি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস খেতাব পেয়ে খুব খুশি। এটি আমার আজীবনের অর্জন। জিডব্লিউআর ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, কল্পনা তার রেকর্ড বাড়াতে পারে। অফিসিয়াল বিবৃতিতে তারা জানিয়েছে, “কল্পনা ভবিষ্যতে তার রেকর্ড বাড়াতে সক্ষম হতে পারে, কারণ তার আরও দুটি দাঁত আছে যা এখনও ওঠেনি”।

চিকিৎসকদের ভাষায় অতিরিক্ত দাঁতকে ‘হাইপারডন্টিয়া’ নামে পরিচিত। এই অতিরিক্ত দাঁতগুলোকে ‘সুপারনিউমারারি দাঁত’ও বলা হয়। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস এর অফিসিয়াল বিবৃতি অনুসারে, “কল্পনার অতিরিক্ত দাঁতগুলো তার কিশোর বয়সে একের পর এক বাড়তে শুরু করেছিল”।

বিশ্বের জনসংখ্যার ৩ দশমিক ৮ শতাংশ পর্যন্ত এক বা একাধিক সুপারনিউমারারি দাঁত রয়েছে বলে জানা গেছে। হাইপারডন্টিয়া হয় দাঁত গঠন প্রক্রিয়ায় ত্রুটির ফলে, যদিও এর সঠিক কারণ অজানা।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন