নিখোঁজ স্কুলছাত্রীর লাশ মিলল, নেই কিডনি লিভার

  23-07-2017 04:21PM

পিএনএস ডেস্ক : শরীয়তপুরের ভেদরগঞ্জে নিখোঁজ হওয়ার আট দিন পর গত শনিবার লিজা আক্তার (১০) নামের এক স্কুলছাত্রীর লাশ উদ্ধার করেছে পুলিশ। তার শরীরে কিডনি, লিভার, ফুসফুসসহ গুরুত্বপূর্ণ অঙ্গ পাওয়া যায়নি বলে জানিয়েছেন ময়নাতদন্তকারী চিকিৎসক।

ভেদরগঞ্জ উপজেলার সখীপুরের ছৈয়ালকান্দি গ্রামের একটি ফসলি জমি থেকে গতকাল সকালে লিজার লাশ উদ্ধার করা হয়। সে উপজেলার সরদারকান্দি গ্রামের লেহাজ উদ্দিন শেখের মেয়ে। ১ নম্বর সখীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে পড়ত। ১৫ জুলাই দুপুরের পর নিখোঁজ হয় সে।

সখীপুর থানার পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, ১৫ জুলাই দুপুরে খাবার খাওয়ার পর বাড়ির বাইরে খেলতে যায় লিজা। এরপর থেকে সে নিখোঁজ ছিল। কোথাও খুঁজে না পেয়ে তার বাবা লেহাজ উদ্দিন সখীপুর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এরপর গতকাল সকালে বাড়ি থেকে এক কিলোমিটার দূরে সখীপুরের ছৈয়ালকান্দি গ্রামের ফসলি জমিতে একটি লাশ পাওয়া যায়। খবর পেয়ে লিজার পরিবারের সদস্যরা সেখানে ছুটে যান। তাঁরা পরনের কাপড় দেখে লাশ শনাক্ত করেন। পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শরীয়তপুর সদর হাসপাতালের মর্গে পাঠায়।

লাশের ময়নাতদন্ত করেন সদর হাসপাতালের চিকিৎসক এহশানুল ইসলাম ও সাবরিনা খান। জানতে চাইলে এহশানুল হক বলেন, লাশটি হয়তো এক সপ্তাহ আগের। তার শরীরের কিছু অংশে পচন ধরেছে। হাতের কবজি কাটা ছিল। রাসায়নিক পরীক্ষার জন্য কিডনি, লিভার সংরক্ষণ করতে গিয়ে মেয়েটির শরীরে অঙ্গগুলো পাওয়া যায়নি। ফুসফুস ও হৃদ্‌যন্ত্রও পাওয়া যায়নি। মেয়েটি ধর্ষণের শিকার হয়েছিল কি না, তা পরীক্ষা করার জন্য আলামত সংগ্রহ করতে গিয়ে দেখা যায় তার জরায়ুও নেই।

লিজার বাবা লেহাজ উদ্দিন বলেন, ১৫ জুলাই সন্ধ্যা হয়ে যাওয়ার পরও মেয়ে বাড়িতে না ফেরায় তাঁরা খোঁজ করা শুরু করেন। তিনি আরও বলেন, ‘আট দিন পর মেয়ের খবর পেলাম, তা-ও লাশের। আমার মেয়েকে কে হত্যা করল? কেন হত্যা করল? আমার তো কোনো শত্রু নেই। মেয়ের লাশের বুক থেকে পেট পর্যন্ত ফাড়া ছিল।’

সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুরুল হক আকন্দ বলেন, স্কুলছাত্রীটি নিখোঁজ হওয়ার ঘটনায় ১৬ জুলাই জিডি করেন তার বাবা। এরপর থেকেই তাকে উদ্ধারের জন্য চেষ্টা করেছে পুলিশ। উদ্ধার লাশের চেহারা বিকৃত হয়ে গেছে। ওসি আরও বলেন, ‘শিশুটির শরীরের গুরুত্বপূর্ণ কিছু অঙ্গ পাওয়া যায়নি, এমন খবর আমি শুনেছি। বিষয়টি আমরা তদন্ত করে দেখছি।’

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন