রাবি অধ্যাপক রেজাউল হত্যাকান্ড প্রক্টরের বাধায় শিক্ষার্থীদের প্রদীপ প্রজ্জালন কর্মসূচি পণ্ড

  

পিএনএস, রাবি প্রতিনিধি : প্রক্টরের বাধায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক রেজাউল করিম স্মরণে প্রদীপ প্রজ্জালন কর্মসূচি আয়োজন করতে পারেনি বিভাগের শিক্ষার্থীরা। গত সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে প্রদীপ প্রজ্জালনের প্রস্তুতিকালে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বাধা দেন বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। তবে প্রক্টরের দাবি- ওই সময় বিশ্ববিদ্যালয়ের নির্বাচন কার্যক্রম চলছিল। তাই শিক্ষার্থীদের নির্বাচন শেষে কর্মসূচি পালনের কথা বলা হয়েছিল।

শিক্ষার্থীরা জানান, শিক্ষক রেজাউল করিম হত্যাকা-ের দুই বছর পূর্তিতে দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সোমবার সন্ধ্যায় প্রদীপ প্রজ্জালন কর্মসূচির আয়োজন করে ইংরেজি বিভাগ। এজন্য প্রক্টরের অনুমতিও নেন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যা সোয়া ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে একপাশে সড়ক বন্ধ করে মোমবাতি প্রজ্জালনের প্রস্তুতি এবং আলপনা আঁকছিলেন শিক্ষার্থীরা। এ সময় হঠাৎই প্রক্টর এসে রাস্তায় চলাচলে সমস্যা হচ্ছে বলে শিক্ষার্থীদের কর্মসূচি বাদ দিয়ে চলে যেতে বলেন। শিক্ষার্থীরা প্রক্টরকে বারবার অনুরোধ করলেও তাদেরকে চলে যেতে বাধ্য করা হয় এবং রাত ৯টা পর্যন্ত কোন কর্মসূচি পালন করা যাবে না বলেও জানান প্রক্টর। এ সময় সড়কের উপর শিক্ষার্থীদের আঁকানো আলপনাগুলো প্রক্টরের গাড়ি নষ্ট করে দেয়।

জানতে চাইলে প্রক্টর বলেন, ‘শিক্ষার্থীরা যখন কর্মসূচির প্রস্তুতি নিচ্ছিলো তখন বিশ্ববিদ্যালয়ের নির্বাচন কার্র্যক্রম চলছিল। তারা রাস্তার একপাশ বন্ধ করে দেওয়ায় শিক্ষকদের চলাচলে সমস্যা হচ্ছিলো। তাই আমি তাদেরকে নির্বাচন কার্যক্রম শেষে কর্মসূচি পালন করতে বলি।’

এ ব্যাপারে ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক মাসউদ আখতার বলেন, ‘শিক্ষার্থীরা আমাকে এ ব্যাপারে জানিয়েছে। আমি পরবর্তীতে প্রক্টরের সঙ্গে এ বিষয়ে কথা বলবো।’

এর আগে সকাল ১০টায় হত্যাকান্ডে জড়িত আসামিদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মৌন মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৩ এপ্রিল রাজশাহীর শালবাগান এলাকায় অধ্যাপক রেজাউলকে কুপিয়ে হত্যা করা হয়। ২০১৭ সালের ৬ নভেম্বর আটজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা রাজশাহী মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পরিদর্শক রেজাউস সাদিক। যুক্তিতর্ক উপস্থাপন শেষে রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শিরীন কবিতা আখতার ৮মে রায় ঘোষণার দিন ধার্য করেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech