দোষী প্রমাণের আগে রাজাকার বলা যাবে না

  30-04-2017 12:56PM

পিএনএস ডেস্ক: মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কারও বিরুদ্ধে মামলা হলেই তার নামের পূর্বে ‘রাজাকার’ শব্দ ব্যবহার করা যাবে না। কেবল মাত্র দোষী সাব্যস্ত হওয়ার পরই তার নামের পূর্বে রাজাকার শব্দ ব্যবহার করা যাবে এমনটিই বলেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

রবিবার (৩০ এপ্রিল) নওগাঁর তিন জনকে সেফ হোমে জিজ্ঞাসাবাদের অনুমতির আদেশ দিয়ে টাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এ পর্যবেক্ষণ দেন। এ সময় ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন প্রসিকিউর তাপস কান্তি বল ও প্রসিকিউটর আবুল কালাম। আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান।

পরে প্রসিকিউটর তাপস কান্তি বল জানান, ‘মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার হওয়া নওগাঁর রেজাউল করিম মন্টু, ইসহাক আলী ও শহীদ মন্ডলকে সেফ হোমে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়ে আবেদন করে তদন্ত সংস্থা। তদন্ত সংস্থার ওই আবেদনে ‘রাজাকার’ শব্দ লেখা থাকায় ট্রাইব্যুনাল এ মন্তব্য দেন। ট্রাইব্যুনাল বলেছেন, কোন ব্যক্তি দোষী সাব্যস্ত হওয়ার পূর্বে তাকে ‘রাজাকার’ বলা সমিচীন হবে না।’

এর আগে নওগাঁ থেকে গ্রেফতারকৃত তিনজনকে আগামী ৮ ও ৯ মে দুইদিন ধানমণ্ডির সেফ হোমে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দেয় ট্রাইব্যুনাল। একই সঙ্গে আগামী ১২ জুলাই এ মামলায় পরবর্তী তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয় আদালত।

নিয়ম অনুযায়ী আসামিদের জিজ্ঞাসাবাদকালে আসামিপক্ষের আইনজীবী, একজন ডাক্তার উপস্থিত থাকতে হবে। সকাল ১০ থেকে শুরু হয়ে মাঝে এক ঘন্টা বিরতি দিয়ে বিকাল ৪টা পর্যন্ত জিজ্ঞাসাবাদ করে তদন্ত সংস্থা। মানবতাবিরোধী অপরাধের এক মামলায় নওগাঁ জেলার চারজনের বিরুদ্ধে মামলায় হয়। ওই মামলায় তিনজনকে গ্রেফতার করা হয়েছে এবং একজন পলাতক রয়েছে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন