শহিদুল আলমের জামিন শুনানি ২৩ সেপ্টেম্বর

  19-09-2018 01:00PM

পিএনএস ডেস্ক : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী ও দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলমের জামিন চেয়ে করা আবেদনের ওপর আগামী সপ্তাহে শুনানি আগামী রবিবার (২৩ সেপ্টেম্বর) হতে পারে বলে জানিয়েছেন আদালত।

বুধবার (১৯ সেপ্টেম্বর) বিচারপতি রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ কথা জানান।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তৃতীয় বারের মতো ড. শহিদুল আলমের জামিন চেয়ে আবেদন করেন তার আইনজীবীরা। বুধবার (১৮ সেপ্টেম্বর) শুনানির জন্য কার্যতালিকায় আসার কথা থাকলেও আসেনি। ফলে আবেদন কার্যতালিকায় না আসার বিষয়টি আদালতের দৃষ্টি আকর্ষণ করেন শহিদুলের আইনজীবী।

আদালতে শহিদুল আলমের পক্ষে ছিলেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া ও তানিম হোসেইন।

তানিম হোসেইন বলেন, শহিদুল আলমের জামিন আবেদনের বিষয়টি কার্যতালিকা না আসা বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করা হলে আদালত বলেছেন, আগামী রোববার থেকে আবেদনটি কার্যতালিকায় থাকবে। আগামী সপ্তাহের যেকোনো দিন এ জামিন আবেদনের ওপর শুনানি হতে পারে।

এর আগে গত ১১ সেপ্টেম্বর দ্বিতীয় বারের মতো শহিদুল আলমের জামিন আবেদন নামঞ্জুর করেন ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েস এ আদেশ দেন। সাধারণ শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের সময় গুজব ও অপপ্রচারের অভিযোগ তথ্যপ্রযুক্তি আইনের এই মামলায় গত ৬ আগস্ট সিএমএম আদালতে তার প্রথম জামিন আবেদন নামঞ্জুর হয়।

গত ১৪ আগস্ট ঢাকার মহানগর দায়রা জজ আদালতে আবারও জামিন আবেদন করা হলে ১১ সেপ্টেম্বর শুনানির জন্য দিন ধার্য রাখেন। কিন্তু ১৯ আগস্ট শুনানির তারিখ এগোনোর জন্য আবেদন করা হলে তা গ্রহণ করেননি আদালত। এ অবস্থায় ২৬ আগস্ট শহিদুল আলমের অন্তর্বর্তীকালীন জামিন চাইলে ওই আদালত শুনানির জন্য তা গ্রহণ করেননি। এ অবস্থায় হাইকোর্টে তার জামিন চেয়ে ২৯ আগস্ট আবেদন করা হয়।

গত ৪ সেপ্টেম্বর বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ জামিন আবেদন শুনতে বিব্রত বোধ করায় প্রধান বিচারপতি বিষয়টি শুনানির জন্য নতুন বেঞ্চ ঠিক করে দেন।

প্রধান বিচারপতির নির্ধারণ করে দেয়া বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ শহিদুল আলমের জামিন আবেদন গত ১১ সেপ্টেম্বরের মধ্যে বিচারিক আদালতে নিষ্পত্তির নির্দেশ দেন হাইকোর্ট।

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে উসকানিমূলক মিথ্যা তথ্য প্রচারের অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনের মামলায় গত ৫ আগস্ট রাতে আলোকচিত্রী শহিদুল আলমকে গ্রেফতার করে পুলিশ। তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছে। গ্রেফতারের পর থেকেই বিভিন্ন সময় শহিদুল আলমের মুক্তির দাবি করেছেন নোবেল পুরস্কার বিজয়ী, সাংবাদিক, চলচ্চিত্র পরিচালক, অভিনেতা-অভিনেত্রী, আর্টিস্টস, লেখক, ব্যবসায়ীরাসহ আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন ও সংস্থা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন