র‌্যাংকিংয়ে বাংলাদেশকে পেছনে ফেললো পাকিস্তান

  



পিএনএস ডেস্ক: আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে বিধ্বস্ত করে চ্যাম্পিযন হওয়ার পাশাপাশি আরও একটি বড় লাভ হয়েছে পাকিস্তানের। টুর্নামেন্ট শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই আপডেট হয়ে গেলো আইসিসি ওয়ানডে র‌্যাংকিং টেবিল। সেখানে দেখা যাচ্ছে বাংলাদেশকে সাত নম্বরে ঠেলে দিয়ে ৬ নম্বরে উঠে এসেছেপাকিস্তান।

৯৩ পয়েন্ট নিয়ে এমনিতেই র‌্যাংকিংয়ের সাত নম্বরে ছিল পাকিস্তান। সমান পয়েন্ট হলেও ভগ্নাংশের ব্যবধানে আট নম্বরে ছিল শ্রীলঙ্কা। ফাইনালে যদি পাকিস্তান হেরে যেতো, তাহলে তাদের এক রেটিং পয়েন্ট কমে যেতো। সে ক্ষেত্রে ৯২ রেটিং পয়েন্ট নিয়ে তারা আবার নেমে যেতো আট নম্বরে।

কিন্তু ফাইনালে ভারতকে ১৮০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির মুকুট জয়ের পাশাপাশি ২ রেটিং পয়েন্ট পেয়েছে পাকিস্তান। ফলে ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে তারা উঠে এসেছে ছয় নম্বরে। ভারতের কাছে হারের কারণে ১ পয়েন্ট কমে যাওয়ার কারণে ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে সাত নম্বরে নেমে গেলো বাংলাদেশ। শ্রীলঙ্কা রইল আট নম্বরে।

আট নম্বরে এবং ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু করেছিল পাকিস্তান। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতের কাছে হেরে যাওয়ার কারণে অনেকে পাকিস্তানকে বাতিলের খাতাতেই ফেলে দিয়েছিল। কিন্তু সেখান থেকেই ঘুরে দাঁড়ায় তারা। পরাজিত করে র্যাংকিংয়ে এক নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকাকে।

এরপর শ্রীলঙ্কাকে হারিয়ে উঠে যায় সেমিফাইনালে। সেখানে উড়তে থাকা ইংল্যান্ডকে বিধ্বস্ত করে উঠে আসে ফাইনালে। শিরোপার লড়াইয়ে চির প্রতিদ্বন্দ্বী ভারতকে বিধ্বস্ত করে চ্যাম্পিয়নশিপের পাশাপাশি উঠে এলো র‌্যাংকিংয়ের ছয় নম্বরেও।

২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলতে হলে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের আট দলের মধ্যে থাকতে হবে। সে ক্ষেত্রে একেবারে খাদের কিনারায় রয়েছে বলতে গেলে শ্রীলঙ্কা। তবে, নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট মাত্র ৭৭। ব্যবধান ১৬। ৩০ সেপ্টেম্বরের মধ্যে ক্যারিবীয়রা এই রেটিং পয়েন্ট টপকে সামনে এগিয়ে আসার সম্ভাবনা নেই বললেই চলে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech