সুপার ফোরে বিকেলে বাংলাদেশের মুখোমুখি ভারত

  

পিএনএস ডেস্ক : এশিয়া কাপ সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। শুক্রবার (২১ সেপ্টেম্বর) দুবাই ইন্টারন্যাশন্যাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় । সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি ও মাছরাঙা।

বাংলাদেশ-ভারত ম্যাচ এখনও মহারণের মর্যাদা না পেলেও ২০১৫ বিশ্বকাপের পর থেকে এ দু’দলের লড়াই যথেষ্ট চিত্তাকর্ষক হয়ে উঠেছে। মাঠ ও মাঠের বাইরে কথার ঝাঁজ ও উত্তেজনার রসদের কোনো কমতি থাকে না। এর পেছনে বড় ভূমিকা আছে মেলবোর্নে ২০১৫ বিশ্বকাপের সেই অগ্নিগর্ভ কোয়ার্টার ফাইনালের। যে ম্যাচে চরম বিতর্কিত আম্পায়ারিংয়ের বলি হতে হয়েছিল বাংলাদেশকে। ম্যাচে ভারতের অন্যয় সুবিধা পাওয়ার পাশাপাশি ভারতীয় মিডিয়ার ‘মওকা, মওকা’ স্লোগান আগুনে ঢেলেছিল ঘি।

বাংলাদেশ-ভারত ম্যাচে উত্তেজনা আমদানিতে দ্বিতীয় অনুঘটক ওয়ানডেতে বাংলাদেশের সমীহ জাগানো দল হয়ে ওঠা। ঘোষণা দিয়ে বাংলাদেশকে হারানোর দিন শেষ হয়ে যাওয়ায় ভারতও এখন এই ম্যাচের আগে চাপে থাকে। পরিসংখ্যান দেখলেই বোঝা যায়, ক্রমেই কমে আসছে দু’দলের ব্যবধান।

এশিয়া কাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের পারফরম্যান্স মোটেই ভালো নয়। এখন পর্যন্ত এশিয়া কাপে ১০ বার মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে ভারতের জয় নয়টিতে। বাংলাদেশ জিতেছে কেবল একটি ম্যাচে। সেটিও ২০১২ সালে ঘরের মাঠে। এছাড়া সব মিলিয়ে ৩৩ ম্যাচে মুখোমুখি হয়ে বাংলাদেশের পাঁচ জয়ের বিপরীতে হার রয়েছে ২৭টিতে। একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। এখন আজকের ম্যাচ জিতে এ পরিসংখ্যানটিকে আরেকটু ভদ্রস্থ করে নিতে পারে মাশরাফি বাহিনী। তবে সেটি করতে হলে আজ ব্যাটে-বলে জ্বলে উঠতে হবে বাংলাদেশকে।

এ ম্যাচের আগে দুই দলেই আছে গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের অনুপস্থিতি। ভারত যেমন অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রাম দিয়েছে, তেমনি বাংলাদেশ পাচ্ছে না দলের অন্যতম সেরা ব্যাটসম্যান তামিম ইকবালকে। সাম্প্রতিক সময়ে ইনফর্ম তামিমকে না পাওয়া বাংলাদেশের জন্য বড় দুঃসংবাদই বলতে হয়। অবশ্য কোহলির অনুপস্থিতি ছাড়াও ভারতকে ভাবাচ্ছে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে চোটে পড়ে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার ছিটকে যাওয়া। তাকে না পাওয়া নিঃসন্দেহে কিছুটা পিছিয়ে রাখবে ভারতকে। এছাড়া চোটের কারণে এরই মধ্যে শার্দিল ঠাকুর ও অক্ষর প্যাটেলের এশিয়া কাপও শেষ হয়ে গেছে। তাদের বদলে দলে ডাক পেয়েছেন রবীন্দ্র জাদেজা, দীপক চাহার ও সিদ্ধার্থ কাউল।

বাংলাদেশ দলে তামিম ছাড়াও চোট-শঙ্কায় আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। আঙুলের চোট নিয়ে খেলে যাচ্ছেন সাকিব, আর শ্রীলংকার বিপক্ষে মুশফিক খেলেছেন পাঁজরের সমস্যা নিয়ে। তাই টুর্নামেন্টের সামনের ম্যাচগুলোতেও বাড়তি সতর্ক থাকতে হবে বাংলাদেশকে। আফগানিস্তানের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে অবশ্য বিশ্রাম দেয়া হয়েছে মুশফিককে। এছাড়া ভারত ম্যাচ সামনে রেখে এ ম্যাচে বিশ্রাম পেয়েছেন পেসার মুস্তাফিজুর রহমানও।

এশিয়া কাপে শুরুটা ভালো হয়েছে দুই দলেরই। বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে দারুণ খেলে হারিয়েছে শ্রীলংকাকে। অন্যদিকে ভারত নিজেদের প্রথম ম্যাচে হংকংয়ের বিপক্ষে কিছুটা চ্যালেঞ্জের মুখে পড়লেও সহজ জয় পেয়েছে পাকিস্তানের বিপক্ষে। এ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বীদের দাঁড়াতেই দেয়নি তারা। সব মিলিয়ে দলের কয়েকজন গুরুত্বপূর্ণ না থাকলেও, ভারতের এ দল মোটেই দুর্বল নয়। তাই সুপার ফোরের প্রথম ম্যাচেই ভারতকে হারাতে হলে নিজেদের সেরা খেলাটাই খেলতে হবে বাংলাদেশকে।

ভারতকে হারাতে পারলে ফাইনালের পথ অনেকটাই মসৃণ হয়ে যাবে। সুপার ফোরে চার দলই একবার করে পরস্পরের মুখোমুখি হবে। দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয়টা প্রত্যাশিত। আর তিন ম্যাচের দুটিতে জিতলে ফাইনাল অনেকটাই নিশ্চিত। কিন্তু আজ হারলে আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে বাড়তি চাপ নিয়ে খেলতে হবে বাংলাদেশকে।

এদিকে এশিয়া কাপের ১৪তম আসরের সুপার ফোরের আরেক ম্যাচে আজ পাকিস্তানের বিপক্ষে নামবে আফগানিস্তান। আবুধাবীর শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে দু’দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টায়।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech