জিম্বাবুয়েকে ৪৪৩ রানের টার্গেট দিল বাংলাদেশ

  

পিএনএস ডেস্ক : ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এর আগে একমাত্র সেঞ্চুরিটি এসেছিল ২০১০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে। তাঁর সেঞ্চুরিতে ভর করে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২২৪ রান করে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। রিয়াদ ১০১ ও মেহেদি হাসান মিরাজ ২৭ রানে অপরাজিত ছিলেন। ফলে বাংলাদেশের লিড দাঁড়িয়েছে ৪৪২ রান, এই টেস্ট জিততে জিম্বাবুয়েকে ৪ সেশনে করতে হবে ৪৪৩ রান।

এদিকে, দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিনের শুরুতেই ইমরুল কায়েসকে হারায় বাংলাদেশ। ইমরুল কায়েস ১২ বলে মাত্র ৩ রান করে সাজঘরে ফেরেন। জার্ভিসকে উড়িয়ে মারতে যেয়ে বাউন্ডারিতে মাভুতার হাতে ধরা পড়েন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে টানা তিন ইনিংসেই ইমরুল কায়েস ওপেনিংয়ে নেমে ব্যর্থ হয়েছেন।

ইমরুল কায়েসের দেখানো পথেই হাঁটেন আরেক ওপেনার লিটন দাস। জার্ভিসের বলে বোল্ড হয়ে মাত্র ৬ রান করে প্যাভিলিয়নে ফেরেন লিটন। লিটনও টেস্টে সিরিজে পুরোপুরি ব্যর্থ হয়েছেন।

দুই ওপেনারের মতো বাংলাদেশ দলের টেস্ট স্পেশালিষ্ট খ্যাত ব্যাটসম্যান মুমিনুল হকও ব্যর্থ হন দ্বিতীয় ইনিংসে। ত্রিপানোর তৃতীয় ওভারের চতুর্থ বলকে পুল করার চেষ্টা করেন মুমিনুল। কিন্তু বল ব্যাটের ওপরের ভাগে মৃদু ছোঁয়া লেগে পেছনে উইকেটকিপার চাকাবার হাতে ধরে পড়ে। মুমিনুল মাত্র ১ রান করেন।

এর আগে, বাংলাদেশের দেওয়া ৫২২ রানের জবাবে ৯ উইকেটে হারিয়ে ৩০৪ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। অতিথিদের শেষ ব্যাটসম্যান চাতারা ইনজুরি কারণে ব্যাটিংয়ে নামতে না পারলে মাত্র ১৮ রানের জন্য ফলোঅনে পড়ে জিম্বাবুয়ে। কিন্তু জিম্বাবুয়েকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে না পাঠিয়ে বাংলাদেশ নিজেরাই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়।

শুরুতেই ৩ উইকেট হারানো বাংলাদেশকে রীতিমতো চেপে ধরেছে জিম্বাবুয়ের বোলাররা। সেই চাপকে পুঁজি করে ত্রিপানো মুশফিকের উইকেটটিও তুলে নেন। মুশফিক আজ মাত্র ৭ রান করেই মাভুতার হাতে স্লিপে ক্যাচ দিয়ে ফিরে যান।

দ্রুত চার উইকেট হারানো বাংলাদেশের ইনিংস মেরামতের কাজে নামেন মোহাম্মদ মিঠুন ও বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ। দুই জনে মিলে পঞ্চম উইকেটে ৪৫ রান জড়ো করেন। মধ্যাহ্নভোজন বিরতিতে যাওয়ার আগে পর্যন্ত মিথুন ৩৪ রানে ও রিয়াদ ২৪ রানে অপরাজিত ছিলেন। প্রথম সেশনে বাংলাদেশ ৭৮ রান সংগ্রহ করে। সব মিলিয়ে ২৯৬ রানে এগিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ।

অভিষেক ম্যাচের দ্বিতীয় ইনিংসে মোহাম্মদ মিঠুন তুলে নেন নিজের ক্যারিয়ারের প্রথম অর্ধশতক। ধীর গতির ব্যাটিংয়ে ৯১ বল খরচ করে অর্ধশতকের মাইলফলকে পা রাখেন তিনি।

দীর্ঘ বিরতির পর অবশেষে রানে ফিরলেন মাহমুদউল্লাহ রিয়াদ। দীর্ঘদিন রিয়াদ রান খরায় ভুগছিলেন। কিন্তু বাংলাদেশের বিপর্যয়ের দিনে ঠিকই জ্বলে উঠলেন তিনি। রিয়াদ ৭০ বলে নিজের অর্ধশতক পূরণ করেন। রিয়াদ অর্ধশতক পূরণ করার কিছুক্ষণ পরেই সিকান্দার রাজার বলে ব্যক্তিগত ৬৭ রান করে মিঠুন ফিরে যান। উইকেটে এসেই ৮ বল খেলে ৫ রান করে শন উইলিয়ামসের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন আরিফুল হক।


সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস ২২৪/৬ (ডি.) টার্গেট- ৪৪৩

বাংলাদেশ প্রথম ইনিংস ৫৫২/৭ (ডি.)

জিম্বাবুয়ে প্রথম ইনিংস ৩০৪/৯

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech