বুমরাহর বোলিং অ্যাকশন অবৈধ!

  

পিএনএস ডেস্ক: হরভজন সিং ও ইরফান পাঠানের পর তৃতীয় ভারতীয় বোলার হিসেবে জ্যামাইকায় চলমান টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে হ্যাটট্রিক করেছেন জশপ্রীত বুমরাহ। এমন পারফর্মের পর তার বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন রয়েছে ক্রিকেট দর্শকদের মাঝে।

বুমরাহর বোলিং অ্যাকশনটা আর দশজনের মতো নয়। কিছুটা অদ্ভুত। তবে বোলিংয়ের সময় ভারতীয় এই পেসারের কনুই আইসিসির বেঁধে দেয়া ১৫ ডিগ্রির চেয়ে বেশি বাঁকা হয়, এমন অভিযোগ কখনও তুলেননি আম্পায়াররা। কিন্তু তারা না তুললে কি হবে? বুমরাহর বোলিং অ্যাকশনের বৈধতা নিয়ে প্রশ্ন আছে অনেকেরই। অনেক সমালোচক মনে করেন, ভারতীয় এই পেসার নিয়ম ভেঙেই বল করে যাচ্ছেন, তাতে ব্যাটসম্যানরাও বেকায়দায় পড়ছেন।

সেই সমালোচকদের এবার এক হাত নিলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার ইয়ন বিশপ আর ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যান সুনিল গাভাস্কার। দুজনই জ্যামাইকা টেস্টে ধারাভাষ্যকারের দায়িত্ব পালন করছেন।

উইন্ডিজের তারকা পেসার বলেন, আমি বিশ্বাসই করতে পারি না কেউ কেউ বুমরার বোলিং অ্যাকশনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলছে। ওর অ্যাকশন অনন্য মানছি কিন্তু এই খেলার নিয়মের মধ্যেই। সত্যি বলতে বর্তমান বোলারদের মধ্যে ওর মতো নিখুঁত বোলার কম আছে। সে সমালোচকদের উচিত অন্যের ব্যাপারে মন্তব্য করার আগে আয়নার নিজের চেহারা দেখা।

ইয়ন বিশপের এমন মন্তব্যের পর গাভাস্কার বললেন, তুমি কি ওদের নামগুলো বলতে পারো যারা বুমরার অ্যাকশন নিয়ে প্রশ্ন তুলছে, ওরা কারা?

বিশপ তখন কিছুটা তথমত খেয়ে সুনীল গাভাস্কারের সঙ্গে সুর মিলিয়ে বলেন, আরেকটু কাছ থেকে দেখা যাক, ও প্রথমে কয়েক ধাপ হেঁটে আসে এবং এরপর সে দৌঁড়ের গতি তোলে এবং শেষে একদম সোজা অবস্থান থেকে বল ছাড়ে। এখন আমাকে দেখাও অ্যাকশনের ঠিক কোনও অবস্থানে হাত বাঁকছে? এটা সম্পূর্ণভাবেই ঠিক অ্যাকশন। মানুষের আসলেই সমালোচনা ছাড়া অন্য কোনো কাজ নেই।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech