অন্যরকম মাইলফলকের সামনে তাইজুল ও মুমিনুল

  30-03-2024 12:41PM


পিএনএস ডেস্ক: চট্টগ্রামে শুরু হয়েছে দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্ট। টস হেরে ফিল্ডিংয়ে করছে বাংলাদেশ। এই ম্যাচে মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন দুই টাইগার ক্রিকেটার। একজন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম ও আরেকজন বাঁ-হাতি ব্যাটার মুমিনুল হক।

এই টেস্টে আর ৫টি উইকেট পেলে বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে লংগার ভার্সনে ২শ উইকেট শিকারি ক্লাবে নাম লেখাবেন তাইজুল। ২০১৪ সালের সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেকের পর ৪৫ টেস্টের ৮০ ইনিংসে এখন পর্যন্ত ১৯৫ উইকেট শিকার করেছেন তাইজুল। টেস্ট ক্যারিয়ারে তাইজুলের বোলিং গড় ৩১.৩১।

তাইজুলের আগে বাংলাদেশের একমাত্র বোলার হিসেবে টেস্টে ২শ উইকেট শিকার করেছেন সাকিব আল হাসান। ৬৬ টেস্টে ১১১ ইনিংসে ৩১.০৬ গড়ে ২৩৩ উইকেট নিয়েছেন সাকিব। সাকিব, তাইজুলের পরেই রয়েছেন মেহেদি হাসান মিরাজ। তিনি ৪২ ম্যাচের ৭৩ ইনিংসে ১৬৩ উইকেট নিয়েছেন।

উল্লেখ্য, সিলেটে শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ১০৬ রানে ৩ উইকেট নিয়েছেন তাইজুল। পাশাপাশি ব্যাট হাতে ৫৩ রান করেন।

এদিকে এই টেস্টে আর ২৫ রান করলেই টেস্ট ক্রিকেটে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন বাঁ-হাতি ব্যাটার মোমিনুল হক। মুমিনুলের আগে বাংলাদেশের হয়ে ৪ হাজার রান ক্লাবে নাম লিখিয়েছেন তিনজন ক্রিকেটার। তারা হলেন, মুশফিকুর রহিম (৫৬৭৬), তামিম ইকবাল (৫১৩৪) ও সাকিব আল হাসান (৪৪৫৪)।

২০১৩ সালের মার্চে গলেতে শ্রীলংকার বিপক্ষে টেস্ট অভিষেক হয় মুমিনুলের। এখন পর্যন্ত ৬০ টেস্টের ১১২ ইনিংসে ১২টি সেঞ্চুরি ও ১৭টি হাফ-সেঞ্চুরিতে ৩৮ দশমিক ৫৯ গড়ে ৩৯৭৫ রান করেছেন দেশের হয়ে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির মালিক মুমিনুল।

সিলেটে শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৫ রানে আউট হলেও, দ্বিতীয় ইনিংসে ৮৭ রানের অনবদ্য লড়াকু ইনিংস খেলেন মুমিনুল।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন