ক্যান্সার সনাক্ত করবে অ্যান্ড্রয়েডফোন!

  


পিএনএস : আধুনিক যুগে সবার হাতে হাতেই অ্যান্ড্রয়েডফোন দেখা যায়। আর এই অ্যান্ড্রয়েডফোন দিয়ে চলে কেনাকাটা, টাকার লেনদেন, সিনেমা দেখা, গেম খেলা। সব কিছুতেই অ্যান্ড্রয়েডফোনের সাহায্য নেওয়া হচ্ছে। ক্যান্সার সনাক্তের ক্ষেত্রেও এখন থেকে কাজে লাগবে স্মার্টফোন। এমনই দাবি করছেন ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক।

গবেষকরা জানিয়েছেন, তারা স্মার্টফোনের জন্য সহজ বহনযোগ্য একটি ল্যাবরেটরি তৈরি করেছেন, যা সহজেই ক্যান্সার চিহ্নিত করতে পারবে।

গবেষকদের দাবি, বিভিন্ন নমুনা পরীক্ষা করে প্রথম সারির ল্যাবের মতোই ক্যান্সার বাইয়োমার্কারকে সনাক্ত করতে পারে ওই ল্যাবরেটরি। ওই গবেষক দল আটটি চ্যানেলের স্মার্টফোন স্পেকট্রোমিটার তৈরি করেছেন, যা মানুষের ইন্টারলিউকিন-৬(আইএল-৬) সনাক্ত করতে পারে। আর এই আইএল-৬ হলো মূলত ফুসফুস, প্রস্টেট, লিভার, স্তন ও এপিথেলিয়াম ক্যান্সারের বায়োমার্কার।

এ ব্যাপারে মূল গবেষক লেই লি, যিনি ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির মেকানিক্যাল অ্যান্ড মেটারিয়ালস ইঞ্জিনিয়ারিং স্কুলের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করছেন, তিনি জানান, যে সব হাসপাতাল বা ক্লিনিকে ‘অন সাইট ল্যাব’ নেই সে সব হাসপাতাল বা ক্লিনিক ছাড়াও প্রত্যন্ত এলাকায় তাদের তৈরি স্মার্টফোন ল্যাবরেটরি খুবই কাজে আসবে। আটটি আলাদা নমুনা একসঙ্গে পরীক্ষা করতে পারে এই প্রযুক্তি, যা সহজেই বলে দেয় ক্যান্সার আছে কিনা। আপাতত আইফোন ৫-এ এই প্রযুক্তি ব্যবহার করছে।

তবে গবেষকদের দাবি, তারা এমন এক সিস্টেম তৈরি করতে চলেছেন, যা যে কোনও স্মার্টফোনে ব্যবহার করা যাবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech