ফেইসবুকের সেইফটি চেক-এ নতুন সেবা

  10-02-2017 06:41PM

পিএনএস : প্রাকৃতিক দুর্যোগ কবলিত হলে কোনো ব্যাক্তি নিরাপদে আছেন কিনা সেটির আপডেট দিতে সেইফটি চেক ফিচারে নতুন টুল সংযোজন করেছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক।

জরুরী প্রয়োজনে সাহায্যও চাওয়া যাবে এই টুলের মাধ্যমে, জানিয়েছে সিএনএন। আর কোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠান সহযোগিতা করতে চাইলে তিনিও এই নতুন টুলের মাধ্যমে তা জানাতে পারবেন।

ফেইসবুক কর্তৃপক্ষ জানায়, সেইফটি চেকের নতুন এই টুলটি প্রাকৃতিক দুর্যোগের শিকার কোনো বিপদগ্রস্থ ব্যক্তিকে তাৎক্ষণিক সহায়তা দানের একটি উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করবে। বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির আশা এটি হবে একটি ওয়ান-স্টপ-শপের মতো। অর্থাৎ, জরুরী অবস্থায় যার সাহায্য দরকার এবং যে সাহায্য করতে আগ্রহী তাদের মধ্যে সরাসরি যোগাযোগের ব্যবস্থা করবে নতুন এই টুলটি।

টুলটিতে ১০ ক্যাটেগরির ফিচার থাকবে- যার মধ্যে খাবার, প্রয়োজনীয় জিনিস সরবরাহ, বাসস্থান এবং যাতায়াত অন্তর্ভুক্ত থাকবে। কর্তৃপক্ষ আরও জানায় প্রতিটি ক্যাটেগরিতে পোস্টগুলোর উপরে ম্যাপ দেওয়া থাকবে, যার মাধ্যমে সবেচেয়ে নিকটবর্তী সাহায্যকারীর অবস্থান জানা যাবে।

এ ক্ষেত্রে ফেইসবুক প্রথমে কোনো থার্ড পার্টির মাধ্যমে দুর্যোগের তথ্য সংগ্রহ করবে। এরপর দেখবে সেখানকার মানুষদের পোস্ট করা স্ট্যাটাস। যদি দেখা যায় সেখানকার অনেক মানুষ এই সংক্রান্ত পোস্ট দিয়েছেন তখন সেই অঞ্চলের জন্য এই সেইফটি চেক অপশনটি চালু করে দেবে।

নতুন এই টুলে কোনো ব্যাক্তি অদৌ সহায়তা পেল কিনা তা জানারও উপায় থাকবে। কেউ সহায়তা পেয়ে গেলে তার অপশনটি আর থাকবে না।

এ খবর প্রকাশের আগের বুধবার কমিউনিটি হেল্প-এর এই নতুন সংযোজনটি আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড এবং ভারতে চালু হয়েছে। শীঘ্রই অন্যান্য দেশেও এটি চালু হয়ে যাবে বলে জানিয়েছে ফেইসবুক।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন