বিজ্ঞাপন প্লাটফর্মের প্রকৃত দর্শক বাড়িয়ে বলে ফেসবুক

  07-09-2017 11:48PM

পিএনএস ডেস্ক: ডিজিটাল বিজ্ঞাপন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের আয়ের অন্যতম উত্স। কিন্তু সাইটটির বিজ্ঞাপন প্লাটফর্মে যত সংখ্যক মানুষ বিজ্ঞাপন দেখে, সে সংখ্যা বাড়িয়ে উপস্থাপন করা হয়। সম্প্রতি মার্কিন পিভোটাল রিসার্চ গ্রুপের বিশ্লেষক ব্রেইন উইজার এমনটাই দাবি করেছেন। খবর রয়টার্স।

ব্রেইন উইজার বলেন, ফেসবুকের বিজ্ঞাপন ব্যবস্থাপক যুক্তরাষ্ট্রে ১৮-২৪ বছর বয়সী ৪ কোটি ১০ লাখ এবং ২৫-৩৪ বছর বয়সী ছয় কোটি মানুষের কাছে তাদের বিজ্ঞাপন পৌঁছানোর দাবি করেছেন। তবে দেশটির আদমশুমারির তথ্য ভিন্ন কথা বলছে। যুক্তরাষ্ট্রের আদমশুমারির তথ্যমতে, গত বছর দেশটিতে ১৮-২৪ বছর বয়সী ৩ কোটি ১০ লাখ এবং ২৫-৩৪ বছর বয়সী সাড়ে চার কোটি মানুষ ছিল।

তিনি বলেন, ফেসবুকের এমন গরমিল হিসাবের পরও বিজ্ঞাপনদাতাদের সঙ্গে এ প্রতিষ্ঠানটির অর্থ ব্যয় নিয়ে কার্যত কোনো সমস্যার সৃষ্টি হবে না।

বিবৃতিতে ফেসবুক জানায়, সংশ্লিষ্ট এলাকায় কতজন মানুষ ব্যবসা পরিচালনার ক্ষেত্রে বিজ্ঞাপন দেখে থাকে, সে অনুযায়ী এ তথ্য হিসাব করা হয়েছে। মোট জনসংখ্যা কিংবা আদমশুমারির হিসাব অনুযায়ী এ সংখ্যা নির্ধারণ করা হয়নি। ফেসবুকে বিজ্ঞাপন দেখার এ হিসাব কয়েকটি উপাদান যেমন ব্যবহারকারীর আচরণ, জনমিতি ও ডিভাইস থেকে অবস্থানের ডাটার ওপর ভিত্তি করে হিসাব করা হয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে ফেসবুক বিজ্ঞাপনদাতাদের জানায়, অনলাইনে বিজ্ঞাপন দেখার গড় সময় কৃত্রিমভাবে বাড়ছে। কারণ যে ভিডিওতে কমপক্ষে তিন সেকেন্ড বিজ্ঞাপন দেখা হয়, তারা সেটিই শুধু হিসাবে ধরেন। এদিকে একই বছরের নভেম্বরে ফেসবুক তার ওয়েবসাইটে ‘মেট্রিক্স এফওয়াইআই’ নামে নতুন একটি ব্লগ উন্মোচন করেছে। ব্লগটি ফেসবুকের হালনাগাদকৃত ও সংশোধিত ডাটা সরবরাহ করে থাকে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন