এক টটেন গললেই সর্বনাশ!

  28-03-2019 04:46PM

পিএনএস ডেস্ক : পূর্ব অ্যান্টার্কটিকার সর্বাপেক্ষা বৃহৎ হিমবাহটির নাম 'টটেন গ্লেসিয়ার'। এটা ৩০ কিলোমিটার বিস্তৃত, এর পুরুত্ব ২ কিলোমিটার। এই এক হিমবাহ গলে গেলেই সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৭ মিটার পর্যন্ত বেড়ে যাবে। এসব তথ্য জানায় চীনের সিনহুয়া নিউজ এজেন্সি।

এই হিমবাদের নিচে বিপুল জলের আধারের সন্ধান পেয়েছেন অস্ট্রেলিয়া অ্যান্টার্কটিক ডিভিশন (এএডি) এর বিজ্ঞানীরা। তাদের মতে, ভবিষ্যতের জলবায়ু কেমন হতে পারে তার জটিল সূত্রটি এখানেই থাকার সম্ভাবনা রয়েছে।

এই হিমবাহের নিচে কী রয়েছে তা বুঝতে সিসমিক যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছে। হিমবাহের উপরিতল থেকে ২ মিটার নিচ থেকে নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হয়। তারপর পরিমাপ করা হয় তার প্রতিধ্বনি।

এএডি'র হিমবাদবিদ বেন গাল্টন-ফেঞ্জি বলেন, এই পরীক্ষাটি খুবই জটিল প্রকৃতির। অ্যান্টার্কটিকার হিমবাহ গলতে থাকলে এ গ্রহের সমুদ্রের কী অবস্থা হবে তার ধারণা এ পরীক্ষা থেকে মিলবে। এগুলো কতটা দ্রুত সরতে থাকবে এবং সাগরে গিয়ে গলবে তা নির্ভর করে এটা কী ধরনের পদার্থের ওপর দাঁড়িযে আছে তার ওপর। যদি গ্লেসিয়ার পাথুরে ভূমির ওপর দাঁড়িয়ে থাকে তবে তা খুব ধীর গতিতে সঞ্চালিত হবে। কিন্তু যদি তরল জাতীয় পিচ্ছিল পদার্থ থাকে তবে দ্রুত সরবে।

এ পরীক্ষায় আরো বোঝা গেছে যে, সাবগ্লেসিয়াল লেকগুলোতে উল্লেখযোগ্য পরিমাণে পানি রয়েছে। আর এদের অবস্থা সাগর থেকে খুব দূরে নয়। কিন্তু এদের সম্পর্কে খুব কমই জানি আমরা।
সূত্র: এনডিটিভি

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন