করোনা থেকে সুস্থ হয়ে হৃদরোগে আক্রান্ত ৭৮% রোগী

  

পিএনএস ডেস্ক : করোনাভাইরাস মহামারী শুরু হবার পর এমন অনেকে প্রমাণ পাওয়া গেছে যে এটা শুধু শ্বাসযন্ত্রেরই ক্ষতি করে না। করোনায় আক্রান্ত রোগীর শরীরের অন্যান্য অঙ্গও ক্ষতিগ্রস্ত হতে পারে।

সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়- সম্প্রতি জার্মানির একটি হাসপাতালের গবেষণায় দেখা গেছে, শতকরা ৭৮ ভাগের বেশি সুস্থ রোগীর ক্ষেত্রে হৃদপিণ্ডের সমস্যা দেখা দিয়েছে। কিন্তু তাদের আগে থেকে এমন কোন সমস্যা ছিল না।

'জেএএমএ কার্ডিয়োলজি' জার্নালে প্রকাশিত গবেষণা অনুযায়ী, ৬০ শতাংশ সুস্থ করোনা রোগীর হৃদপেশীতে তীব্র প্রদাহ বা ইনফ্লেমেশনের ঝুঁকি দেখতে পেয়েছেন ফ্রাঙ্কফুর্টের ইউনিভার্সিটি হসপিটালের গবেষকরা । এক্ষেত্রেও আগে থেকে তাদের ওই সংক্রান্ত কোনও অসুস্থতা ছিল না।

গত এপ্রিল থেকে জুন মাসের মধ্যে ইউনিভার্সিটি হসপিটাল থেকে ছাড়া পাওয়া ৪৫ থেকে ৫৩ বছর বয়সী রোগীদের উপর গবেষণাটি চালানো হয়। গবেষকরা জানিয়েছেন, কার্ডিয়াক ম্যাগনেটিক রেসোনেন্স ইমেজিংয়ে দেখা গেছে যে ৭৮ শতাংশ সুস্থ রোগীর ক্ষেত্রে হৃদপিণ্ডে বিভিন্ন সমস্যা আছে। সেইসাথে হৃদপেশীতে তীব্র প্রদাহের বিষয়টিও গবেষকদের নজরে এসেছে। তবে দীর্ঘকালীন সময়ে হৃদপিণ্ডের উপর করোনার কি প্রভাব পড়ে, তা নিয়ে আরও গবেষণার প্রয়োজন আছে বলে জানিয়েছেন গবেষকরা।।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন