‘ভয়াবহ ঝুঁকিতে’ আমেরিকা!

  18-12-2020 07:01PM

পিএনএস ডেস্ক:যুক্তরাষ্ট্রে বিভিন্ন প্রতিষ্ঠানে হ্যাকিংয়ের প্রমাণ পাওয়ার পর দেশটির সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ স্থানে সাইবার হামলার ‘প্রচণ্ড ঝুঁকিতে’ রয়েছে। বৃহস্পতিবার এই আশঙ্কার কথা জানিয়েছে মার্কিন সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিআইএসএ)। বিবিসি।

সিআইএসএ জানায়, যুক্তরাষ্ট্রের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ বিভাগও সাইবার হামলার শিকার হয়েছে। এসব হামলা প্রতিহত করা ব্যাপক জটিল ও চ্যালেঞ্জের কাজ হবে। এসব সাইবার হামলার সঙ্গে রাশিয়া জড়িত থাকতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। যদিও এমন অভিযোগকে ভিত্তিহীন হিসেবে দাবি করেছে রাশিয়া।

সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, ২০২০ সালের মার্চ মাস থেকে অ্যাডভান্সড পার্সিসটেন্ট সাইবার হামলা চালানোর চেষ্টা করা হচ্ছে। তবে হ্যাকারদের ধৈর্য্য, নিরাপত্তা কৌশল ও বাণিজ্যের পটপরিবর্তনের বিষয়গুলো চিহ্নিত করেছে মার্কিন প্রশাসন।

সিআইএসএ এসব সাইবার হামলার নেপথ্যে কারা জড়িত এবং কোন কোন সংস্থা হামলার শিকার হয়েছে জানায়নি। কোনও তথ্য চুরি বা ফাঁস হয়েছে কিনা তাও জানায়নি। মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো’র এক প্রতিবেদনে বলা হয়েছে, জ্বালানি বিভাগ ও জাতীয় পারমাণবিক নিরাপত্তা প্রশাসনের কাছেও প্রমাণ রয়েছে যে, হ্যাকাররা তাদের নেটওয়ার্কে অনুপ্রবেশ করেছিল।

মার্কিন সংবাদমাধ্যমের খবর অনুসারে, হামলার শঙ্কা নিয়ে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাইবার নিরাপত্তার কথা বললেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নীরব রয়েছেন। বাইডেন জানান, অংশীজন ও মিত্রদের সমন্বয়ে বিরোধীদের ঝুঁকিপূর্ণ সাইবার হামলায় বাধা দিতে হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন