বই লিখলেন মোবাইলে কল করা প্রথম ব্যক্তি

  

পিএনএস ডেস্ক : ১৯৭৩ সালের ৩ এপ্রিল। মটোরোলা কোম্পানির কমকর্তা ইঞ্জিনিয়ার মার্টিন কুপার তার গাড়িতে বসে একটি তারহীন ডিভাইস দিয়ে ৩ মাইল দূরে থাকা এক ব্যক্তিকে ল্যান্ডফোনে ফোন করেন। বর্তমানে সময়ের প্রেক্ষাপটে এ ঘটনা আহামরি কিছু না হলেও, সে সময়ের প্রেক্ষাপটে তা যুগান্তকারী ঘটনা। এটি ছিল তারহীন ফোন দিয়ে ল্যান্ডফোনে কল করার বিশ্বের প্রথম ঘটনা। আরো সহজ ভাষায় বললে, নিজের উদ্ভাবিত মোবাইল ফোন দিয়ে সেদিন প্রথম কল করেছিলেন মার্টিন কুপার।

আধুনিক কালের প্রযুক্তিতে যেসব আবিষ্কার মানুষের জীবনকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে, তার মধ্যে মোবাইল ফোন বা সেল ফোনের সঙ্গে হয়তো আর কোনো কিছুরই তুলনা চলে না। আর সেই মোবাইল ফোনের জনক হিসেবেই পরিচিত মার্টিন কুপার। এছাড়া মোবাইল ফোনের মাধ্যমে কল করা বিশ্বের প্রথম ব্যক্তিও তিনি।

অ্যান্ড্রয়েড অথোরিটির খবরে বলা হয়েছে, মোবাইল ফোন উদ্ভাবনের সেই অভিজ্ঞতা নিয়েই এবার বই লিখেছেল মার্টিন কুপার। মঙ্গলবার (৫ জানুয়ারি) তারিখে তার বইটি প্রকাশিত হয়েছে। বইটির নাম: ‘কাটিং দ্য কর্ড: দ্য সেল ফোন হেজ ট্রান্সফর্মড হিউম্যানিটি।’ এটি ইতিহাস এবং স্মৃতিকথা নির্ভর, যার উপসংহারে রয়েছে মানবতার ভবিষ্যতের জন্য কুপারের প্রত্যাশা।

প্রিন্ট ভার্সনের পাশাপাশি অডিও বুক এবং ই-বুক আকারেও মার্টিন কুপারের লেখা বইটি পাওয়া যাবে ই-কমার্স সাইট আমাজন ডটকমে।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন