ফোনের গোপন ছবি-ভিডিও ফাঁস হয় যেভাবে

  25-12-2023 11:30AM



পিএনএস ডেস্ক: স্মার্টফোন মানুষের একান্তই ব্যক্তিগত ডিভাইস। এতে গোপনীয় ছবি ও ভিডিও থাকাটাই স্বাভাবিক। মাঝেমধ্যেই অনেকের এসব ব্যক্তিগত ছবি নিমেষে ফাঁস হতে দেখা যায়। তারপর সেই সব ছবি মুহূর্তের মধ্যে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। আর এমনটা হতে পারে আপনার সঙ্গেই। আর সেই কাজ করছে বেশ কয়েকটি অ্যাপ। আপনার ফোনেও যদি সেই অ্যাপ থাকে, তাহলে এখনই তা মুছে ফেলুন।

সম্প্রতি মেটা একটি সমীক্ষা চালিয়ে দেখেছিল যে এমন অনেক অ্যাপ রয়েছে যা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস করছে। এমনকি ব্যবহারকারীদের ব্যক্তিগত ছবিও ফাঁস হচ্ছে। অথচ প্রতিদিনের কোনও না কোনও কাজের জন্য মানুষ সেই সব অ্যাপ ডাউনলোড করেছে।

মেটার করা সমীক্ষা অনুযায়ী, মানুষ তাদের সবচেয়ে বেশি ব্যক্তিগত তথ্য তুলে দেয় ফটো এডিটিং অ্যাপে। ফটো এডিট করার জন্য প্রথমে আপনি গ্যালারি থেকেই নিজের ব্যক্তিগত ছবি সেই অ্যাপে এডিট করতে শুরু করেন। আর যখনই আপনি গ্যালারি থেকে ফটো সিলেক্ট করেন, তখনই সেই ছবি অ্যাপে থেকে যায়। তাই যখনই আপনি কোনো ফটোতে ক্লিক করবেন, মনে রাখবেন ফোনে এডিটিং অ্যাপে যেন সেই ছবি না পৌঁছায়। তাহলেই আপনি নিজের সর্বনাশ নিজেই ডেকে আনবেন।

সম্প্রতি ব্যবহারকারীদের অভিযোগে গুগলও ব্যবস্থা নিয়েছে এবং কিছু অ্যাপ ডিলিট করেছে। অর্থাৎ আপনি প্লে স্টোর থেকে সেই অ্যাপগুলো ডাউনলোড করতে পারবেন না। এমন পদক্ষেপ এবারই প্রথম নয়।

টেক জায়ান্ট গুগল প্রায়ই সাইবার অপরাধ রোধে এমন সিদ্ধান্ত নেয়। এর আগেও বহুবার এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। যখনই গুগল কোনো অ্যাপের বিরুদ্ধে প্রচুর রিপোর্ট পায়, তখনই তা প্লে স্টোর থেকে তুলে নেয়।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন