বগুড়ায় ৫০ কোটি টাকার প্রকল্পে নদী তীরবর্তী এলাকায় স্বস্তি

  28-06-2017 09:25AM



পিএনএস, বগুড়া: বগুড়ার সোনাতলা ও সারিয়াকান্দিতে ৫ কোটি টাকা ব্যয়ে বাঙালী নদীর ভাঙন রোধে সিসি ব্লক স্থাপন করা হচ্ছে। পাশাপাশি এই দুই উপজেলার পৃথক ১৯টি পয়েন্ট স্থায়ীভাবে সংরক্ষণের জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর ফলে ওই এলাকার নদী তীরবর্তী মানুষের মধ্যে ভাঙন আতঙ্ক থেকে স্বস্তি ফিরে এসেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিগত প্রায় ১০/১২ বছর যাবত বাঙালী নদীর অব্যাহত ভাঙনে আতঙ্কগ্রস্ত থাকে নদী তীরবর্তী মানুষরা। বাঙালী নদীর ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড কাজ শুরু করে দিয়েছে। ইতিমধ্যেই ভাঙনকবলিত স্থানগুলোর মধ্যে সোনাতলার নিশ্চিন্তপুর ও সারিয়াকান্দির হিন্দুকান্দিতে ব্লক স্থাপনের কাজ শুরু হয়েছে। বগুড়ার সোনাতলা উপজেলার নিশ্চিন্তপুর, রানীরপাড়া, নামাজখালী, সোনাকানিয়া, পোড়াপাইকর ও সারিয়াকান্দি উপজেলার গণকপাড়া গাছবাড়ী ও হিন্দুকান্দির মানুষের মাঝে এতে করে স্বস্তি ফিরেছে।

স্থানীয়রা জানান, প্রায় ১ যুগ হলো অব্যাহত ভাঙনে নদীপাড়ের মানুষগুলো যখন দিশেহারা- ঠিক সেই সময়ে স্থানীয় সংসদ সদস্য আব্দুল মান্নানের প্রচেষ্টায় নদী ভাঙন রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জোরেসোরে কাজ শুরু করে দিয়েছে। ইতিমধ্যেই সোনাতলার নামাজখালী, রংরারপাড়া, রানীরপাড়া, পোড়াপাইকর এলাকার প্রায় শতাধিক বাড়িঘর নদীভাঙনের কারণে অন্যত্র সরে নিয়ে গেছে নদীকুলীয় মানুষগুলো।

স্থানীয় সংসদ সদস্য আব্দুল মান্নান জানান, সোনাতলা থেকে শুরু করে সারিয়াকান্দি উপজেলার সীমান্তবর্তী পর্যন্ত বাঙালী নদীর ভাঙনরোধে প্রায় ৫০ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। যা চলতি বাজেটে সবুজ পাতায় অন্তর্ভুক্ত হয়েছে। অচিরেই অগ্রাধিকারের ভিত্তিতে বাঙালী নদীর ভাঙনরোধে ৫০ কোটি টাকা ব্যয়ে কাজ শুরু হবে। আর সেই সাথে সোনাতলা ও সারিয়াকান্দি উপজেলার প্রায় ৩৯টি পয়েন্টে নদী ভাঙনরোধে স্থায়ী ব্যবস্থা হতে যাচ্ছে। এ সংবাদে স্থানীয় লোকজনের মনে স্বস্তি ফিরে এসেছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন