কর্নকাঠিতে অবৈধ রোজ ইটভাটা মালিকের খুটির জোর কোথায়...

  25-07-2017 08:05PM

পিএনএস, নিজস্ব প্রতিবেদক : বরিশাল সদর উপজেলার চরকাউয়া ইউনিয়নের কর্নকাঠি এলাকায় অবৈধ ভাবে গড়ে ওঠা রোজ ইটের ভাটা বন্ধে এলাকাবাসি দাবি জানিয়ে আসছে। এই ইট ভাটার কারনে এলাকার পরিবেশ ক্রমেই দুষিত হচ্ছে। এর আগে পরিবেশ অদিদপ্তর অভিযান পরিচালনা করে। মাহফুজুর রহমান সজীব দাপট দেখিয়ে ইটভাটার কার্যক্রম চালিয়ে আসায় সচেতন মহল ক্ষোভ প্রকাশ করেছেন। খোজ নিয়ে জানা গেছে,কর্নকাঠি গ্রামের আব্দুল বারেক মৃধার পুত্র মাহফুজুর রহমান সজিব মৃধা ও কামরুল মৃধা।

২০১৬ সালে কর্নকাঠি ও চরকরনজা এলাকার তিন ফসলী আবাদি জমির মাটি কেটে জোর পূর্বক ভাবে দখল করে নেয়। এরপর ওই এলাকার রোজ নামক ইটভাটা স্থাপন করে। চলতি বছরে অবৈধভাবে জ্বালানি কাঠ দিয়ে ইট পোড়াচ্ছে । এতে জনবসতি এলাকা হতে ইটের ভাটার দুরত্ব মাত্র ২০০ ফুট।

অপরদিকে তিন ফসলি জমির মাটি ও সরকারি খাল কেটে এবং অবৈধভাবে জ্বালানি কাঠ দিয়ে ইট পুড়িয়ে ফসলি আবাদি জমি অনাবাদি ও অবাদ অযোগ্য করেছে। চলতি বছরে ১৬ ফেব্রুয়ারি পরিবেশ অদিদপ্তর রোজ ইটভাটায় অভিযান পরিচালনা করে। ছাড়পত্র ব্যতিত অবৈধ চুলি ও জ্বালানি কাঠ ব্যাবহারে ইটভাটার কার্যক্রম করায় এ অভিযান করা হয়। অভিযানে জরিমানা ও কার্যক্রম বন্ধ করে দেয় পরিবেশ অধিদপ্তর। এর কয়েকদিন পর পুনরায় শুরু করে অবৈধভাবে ইটভাটার কার্যক্রম।

এদিকে অবৈধভাবে পরিচালিত রোজ ইটভাটা বন্ধের কেও প্রতিবাদ করলে তাকে নানা কায়দায় ফাঁসিয়ে দেয়ার ষড়জন্ত্রে লিপ্ত রয়েছেন ইটভাটার মালিক সজিব মৃধা।এই সজিবের বিরুদ্ধে রয়েছে অন্তহিন অভিযোগ। তার বিরুদ্ধে এসিড সন্ত্রাসের অভিযোগ মিলেছে। এছাড়া বিভিন্ন কিশোরি ও যুবতীদের ফাঁদে ফেলে ব্লাকমেইল করে আসছেন দুই ভাই। স্থানীয় একটি সুত্র জানায়,রোজ ব্রিকস এর মালিক সজিব মৃধার বিরুদ্ধে চারন করলে তাকে কৌশলে মিথ্যা অপবাদে দিয়ে ফাঁসিয়ে দিচ্ছে। অপর একটি সুত্রে জানা গেছে,কামরুল মৃধা ওরফে মো: আতিকুর রহমানের রোসানলের শিকার স্থানিয় মো :আবুল কাজি।

প্রতিবাদ কারি আবুল কাজির বিরুদ্ধে একটি সাজানো নাটকিয় মামলা দিয়ে হয়রানি করে আসার অভিযোগ পাওয়া গেছে। গতকাল সন্ধায় আবুল কাজি কর্নকাঠি থেকে মোটরসাইকেলে নিয়ে বরিশালে আসার পথে হামলা চালিয়েছে সজিব মৃধা ও কামরুল মৃধার পরিচালিত ক্যাডার বাহিনি। তারা আবুল কাজিকে বেধম মারধর করে। একইসাথে মোটরসাইকেল ভাংচুর করে এতে মোটরসাইকেলের ব্যাপক ক্ষতি হয়েছে।এরকম অনেক ভুক্তভুগি হয়ে সর্বশান্ত করেছে।

সব মিলিয়ে এলাকার শান্তিপ্রিয় নারী পুরুষের দাবি দ্রুত সজিব মৃধার লাগাম ধরাসহ অবৈধরোজ ব্রিকস এর সকল কার্যক্রম বন্ধ করে দূষন মুক্ত করা হোক তাদের দাবী। নাহলে পরিবেশ দূষনকারীর অবৈধ ইটভাটা বন্ধের দাবিতে এলাকাবাসি আন্দোলনে নামবেন বলে জানা গেছে। সূত্রে আরো জানা গেছে,বিগত ২১/৭/১৩ সালে রোজ ইটভাটার মালিক সজীব মৃধার ইট ভাটা বন্ধের করার জন্য বরিশাল জেলা প্রশাসক মহোদয়ের বরাবর আবেদন করা হয়েছিল। ৫/৪/১৭ বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশানার বরাবর অভিযোগ দিলে কমিশনার সাহেব ওসি বন্দরকে প্রয়োজনীয় ভাবে আইনগত ব্যবস্থা নিতে বলা হয়।

এলাকাবাসী আরো জানায়,বর্তমানে রোজ ইট ভাটার কারনে আমাদের চলাচলের রাস্তা পুকুর পরিনিত হয়েছে। বর্ষায় মাটির রাস্তাায় ট্রাক ঢুকাতে স্থানীয় মটর সাইকেল চালক আবুল কাজী বাধা দেওয়ার তার বিরুদ্ধে মিথ্যা চাঁদাবাজি মামলা দিয়ে হয়রানীর অভিযোগ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন