ঈদের বিশেষ ট্রেনটি নীলফামারীর চিলাহাটি পর্যন্ত চালানোর দাবি

  17-08-2017 06:36PM

পিএনএস, নীলফামারী জেলা প্রতিনিধি : আসছে কোরবানি ঈদে ঘরমুখো মানুষের বাড়িফেরা নিশ্চিত করতে বিশেষ ট্রেনটির গন্তব্য পুননির্ধারণের দাবি উঠেছে। ঢাকা-পার্বতীপুর পথে চলাচলকারী ওই ট্রেনটি সীমান্ত স্টেশন নীলফামারী চিলাহাটি পর্যন্ত চালানোর দাবি করছেন এলাকাবাসী ও জনপ্রতিনিধিরা। সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন ওই দাবি জানিয়ে একটি চিঠি রেলের উর্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছেন।

রেলওয়ের সূত্রে জানায়, ঈদে রেলওয়েতে যাত্রীর চাপ বহুগুণ বেড়ে যায়। নিরাপদ বাহন হিসেবে ট্রেনকেই গুরুত্ব দিয়ে থাকে যাত্রীরা। ফলে স্বাভাবিকের তুলনায় ঈদে তিনগুণ বেশি যাত্রী পরিবহন করা হয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ে ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নিশ্চিত করতে ঢাকা-খুলনা ও ঢাকা-পার্বতীপুর রুটে প্রতিবছর দুটি বিশেষ ট্রেন পরিচালনা করে। পার্বতীপুর রুটের ট্রেনটি চিলাহাটি পর্যন্ত গন্তব্য পুননির্ধাণের জন্য দীর্ঘদিন ধরে দাবি করে আসছে এলাকাবাসী। ওই দাবির স্বপক্ষে সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) বরাবরে একটি চিঠি দিয়েছেন। এতে বলা হয়েছে বিশেষ ট্রেনটি সৈয়দপুর, নীলফামারী, লালমনিরহাট, ঠাকুরগাওঁ ও পঞ্চগড়ের যাত্রীদের সেবা দিতে ব্যর্থ হচ্ছে। অথচ ট্রেনটি যদি পার্বতীপুরের পরিবর্তে ৭০ কিলোমিটার দুরবর্তী চিলাহাটি পর্যন্ত গন্তব্য পুননির্ধারণ করা হয় তাহলে ঈদযাত্রা নির্বিঘœ হবে এবং রেলওয়ে অনেক বেশি রাজস্ব আয় করবে।

নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ জানান, সীমান্তবর্তী চিলাহাটি স্টেশনটিতে ট্রেন পরিচ্ছন্ন স্থাপনা (ওয়াশপিট), নিরীক্ষণ সুবিধা সবই বিদ্যমান রয়েছে। ইতোমধ্যে স্টেশনটির আধুনিকায়নও হয়েছে। আমরা বিশেষ ট্রেনটি চিলাহাটি পর্যন্ত চালানো দাবি করছি।

রেলওয়ের একাধিক সূত্রমতে, চিলাহাটি পর্যন্ত বিশেষ ট্রেনটি চালানো অসম্ভব নয়। কেননা বর্তমানে চিলাহাটি থেকে বিভিন্ন গন্তব্যে পাঁচজোড়া ট্রেন চলাচল করছে। বিশেষ ট্রেনটির পরিচালনার ক্ষেত্রেও যাবতীয় অবকাঠামো সুবিধা রয়েছে স্টেশনটিতে।

এ নিয়ে কথা হয় পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) অসীম কুমার তালুকদারের সঙ্গে। তিনি বলেন, চিলাহাটি পর্যন্ত ট্রেনটি চালাতে কিছু কারিগরি সমস্যা রয়েছে। তবে সৈয়দপুর পর্যন্ত ট্রেনটির গন্তব্য পুননির্ধারণ করা যায় কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন