রংপুরে ধর্ম অবমাননার তাণ্ডব, দুই ইউপি সদস্য আটক

  17-11-2017 12:15PM


পিএনএস, রংপুর: ধর্ম অবমাননার অভিযোগে রংপুরের পাগলাপীর শলেয়া শাহ এলাকার ঠাকুরপাড়ায় হামলার ঘটনায় দুই জনপ্রতিনিধিকে আটক করেছে রংপুর মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

তারা হলেন, স্থানীয় মমিনপুর ইউনিয়ন পরিষদের সদস্য ফজলুল হক ও জয়নুল আবেদিন।

বৃহস্পতিবার গভীর রাতে অভিযান চালিয়ে তাদের আটক করে পুলিশ।

রংপুর মহানগর ডিবি পুলিশের উত্তর শাখার ওসি শরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আটক দুই ইউপি সদসস্যকে ডিবি পুলিশের হেফাজতে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

উল্লেখ্য, টিটু রায় নামে এক ব্যক্তি সামাজিক মাধ্যম ফেসবুকে একটি ধর্মীয় অবমাননার ছবি ও বক্তব্য প্রচার করেছেন এমন অভিযোগ তুলে গত ১০ নভেম্বর রংপুরের ঠাকুরপাড়ায় হিন্দুদের বাড়িতে একদল দুর্বৃত্ত হামলা চালায়। সেখানে ১৫টি হিন্দু বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাটও করা হয়।

ফেসবুক পোস্টের অভিযোগে মঙ্গলবার ভোরে নীলফামারীর জলঢাকা উপজেলার গোলনা ইউনিয়নের চিড়াভিজা গোলনা গ্রাম থেকে পুলিশ টিটু রায়কে গ্রেফতার করেছে।

পরে তাকে জিজ্ঞাসাবাদের জন্য বুধবার রংপুরের গঙ্গাচড়া আমলি আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দিবাংশু কুমার সরকার চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে রংপুরে ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগ সংগঠিত হওয়া সহিংসতা, হামলা এবং অগ্নিসংযোগের ঘটনায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক। এছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি টিপু মুনসী, এমপি নারায়ণ চন্দ্র।

উল্লেখ্য, মহানবী (সা.) কে নিয়ে ফেসবুকে অবমাননাকর ছবি পোস্ট করার অভিযোগে গত শুক্রবার জুমার নামাজের পর রংপুর গঙ্গাচড়া উপজেলার হরকালি ঠাকুরপাড়া গ্রামে হিন্দু সম্প্রদায়ের অন্তত ১৫টি বাড়িতে হামলা চালায় বিক্ষুব্ধ জনতা। এর মধ্যে অন্তত বেশ কয়েকটি বাড়িতে আগুন লাগানো হয়।

হামলা ঠেকাতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষে একজন নিহত এবং এক পুলিশসহ প্রায় অর্ধশত সদস্য আহত হয়। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ শতাধিক রাবার বুলেট ও কাঁদানে গ্যাসের শেল ছোড়ে।

পরে ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু রাফা মোহাম্মদ আরিফকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য দুই সদস্য হলেন অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল-এ) সাইফুর রহমান এবং সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউর রহমান। কমিটিকে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন