শেরপুরে প্রবীণ সাংবাদিক আমান উল্লাহ খানের দাফন সম্পন্ন: প্রেসক্লাবের শোক

  16-03-2018 06:14PM

পিএনএস, শেরপুর (বগুড়া) সংবাদদাতা : বগুড়ার শেরপুর উপজেলায় পারিবারিক কবরস্থানে বাবা-মার কবরের পাশে স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকা দৈনিক বাংলাদেশের সম্পাদক, মুক্তিযুদ্ধের সংগঠক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর বগুড়া-৫ আসনের সাবেক সংসদ সদস্য ও দৈনিক ইত্তেফাকের সাবেক আবাসিক প্রতিনিধি প্রবীণ রাজনীতিবিদ আমান উল্লাহ খানকে শায়িত করা হয়েছে।

শুক্রবার (১৬মার্চ) বেলা ১২টার দিকে উপজেলার জয়লা জুয়ান ডিগ্রি কলেজ মাঠে সর্বশেষ নামাজে জানাজার পর জয়ল জুয়ান গ্রামস্থ পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়। এর আগে বেলা ১০টার দিকে শেরপুর শহীদিয়া আলিয়া মাদ্রাসা মাঠে মরহুমের তৃতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা নামাজ পূর্ব সংক্ষিপ্ত আলোচনা সভায় অংশ নেন বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের সংসদ সদস্য আলহাজ্ব হাবিবর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, যুগ্ম সম্পাদক রাগেবুল হাসান রিপু, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য কেএম মাহবুবার রহমান হারেজ, শেরপুর পৌরসভার মেয়র আব্দুস সাত্তার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) লিটন সরকার, মরহুমের ভাই দৈনিক ইত্তেফাকের সাবেক চিফ রিপোর্টার আকরাম হোসেন খান, মেজর (অব.) জাফর উল্লাহ খান, উপজেলা আওয়ামী লীগ নেতা আহসান হাবিব আম্বিয়া, শাহজামাল সিরাজী, শাহাদত হোসেন টুকু, মনিরুজ্জামান জিন্নাহ প্রমুখ। এর আগে বৃহস্পতিবার (১৫ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান প্রবীণ রাজনীতিবিদ আমান উল্লাহ খান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৮ বছর।

এদিকে প্রবীণ সাংবাদিক ও রাজনীতিবিদ আমান উল্লাহ খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন শেরপুর প্রেসক্লাবের সভাপতি নিমাই ঘোষ, সাপ্তাহিক আজকের শেরপুর পত্রিকার সম্পাদক মুনসী সাইফুল বারী ডাবলু, প্রেসক্লাবের সহ-সভাপতি সবুজ চৌধুরী, সাধারণ সম্পাদক সুজিত বসাক, যুগ্ম সম্পাদক আইয়ুব আলী, দপ্তর সম্পাদক বেল্লা হোসেন, সাহিত্য সম্পাদক শাহজামাল কামাল, নির্বাহী সদস্য শফিকুল ইসলাম শফিক, আব্দুল মান্নান ও আব্দুল আলীম। বিবৃতিতে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

উল্লেখ্য: গত শনিবার (১০মার্চ) গুরুতর অসুস্থ অবস্থায় শজিমেকে ভর্তি হন তিনি। শজিমেকের নিউরো মেডিসিন বিভাগে তাকে চিকিৎসা দেয়া হচ্ছিলো। তিনি কিডনি হার্টসহ নানা ধরনের জটিল রোগে ভুগছিলেন। আমান উল্লাহ খান স্বাধীনতার পর তিনি বগুড়া থেকে দেশের প্রথম আঞ্চলিক দৈনিক বাংলাদেশ পত্রিকা প্রকাশ করে সম্পাদকের দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি ১৯৪১ সালে শেরপুর উপজেলার জয়লা জুয়ান গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দীর্ঘদিন দৈনিক ইত্তেফাকের বগুড়ার সংবাদদাতা ছিলেন।

তিনি ১৯৬৯-১৯৭৪ সাল পর্যন্ত বগুড় প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৩ সালে বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের জাতীয় সংসদ সদস্য ছিলেন। ১৯৬৮ সালে বগুড়ার ইতিহাস বিষয়ক গ্রন্থ ‘আজকের বগুড়া’ রচনা করেন সাবেক সংসদ সদস্য প্রবীণ রাজনীতিবিদ আমান উল্লাহ খান।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন