গাছ কেটে হোক রেখে হোক চারলেন চান যশোরবাসী

  23-03-2018 11:01AM


পিএনএস ডেস্ক: যশোর বেনাপোল মহাসড়ক ছয় লেন কেন চার লেনও হচ্ছেনা। একারণে যশোরের মানুষ ফুঁসে উঠেছে। সড়ক প্রসস্তকরণের দাবিতে যশোরের নাগরিক অধিকার আন্দোলন কমিটি আজ শুক্রবার ঐ সড়কের চাঁচড়া মোড় থেকে বেনাপোল পর্যন্ত দীর্ঘ ৩৮ কিলোমিটার মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে। গত বুধবার যশোর প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় কমিটির আহবায়ক মাস্টার নূর জালাল এ ঘোষণা দেন।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন প্রফেসর ড. আব্দুস সাত্তার, অ্যাডভোকেট এনামুল হক, রবিউল আলম ও সাংবাদিক ফখরে আলম। বক্তারা বলেন, ‘গাছ রেখে হোক. গাছ কেটে হোক যশোর বেনাপোল মহাসড়ককে চার লেন করতেই হবে।’ সকাল দশটা থেকে বারোটা পর্যন্ত মানববন্ধন শেষে সড়ক বিভাগের সংসদীয় কমিটির কাছে এব্যাপারে স্বারকলিপি দেয়া হবে।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, গত ফ্রেব্রুয়ারি মাসে যশোর - বেনাপোল সড়ক যথাযথ মানের প্রশস্থতায় উন্নীতকরণের কাজ শুরু হওয়ার কথা ছিল। একনেক গত বছরের ২১ মার্চ ৩২৮ কোটি ৯০ লাখ ৫৫ হাজার টাকার সড়ক প্রশস্থকরণ প্রকল্পের অনুমোদন দিয়েছে। গত ৩১ ডিস্মেবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোর সফরে এসে আনুষ্ঠানিক ভাবে এই প্রকল্পেরর কাজ উদ্ধোধন করেন।

গত ৬ জানুয়ারি যশোরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উচ্চ পর্যায়ের এক সভায় সড়কের দুই পাশের ২ হাজার ৩৩ টি নবীন প্রবীন গাছ কেটে অতি দ্রুত সড়ক প্রশস্থকরণের কাজ শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে আরো সিদ্ধান্ত হয় আগামীতে যশোর -বেনাপোল মহা সড়কটি ৬ লেনে উন্নীতকরণ করা হবে। এই সড়কটি এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত হয়ে ভারত পাকিস্থান ইরান হয়ে ইস্তাম্বুলে গিয়ে শেষ হবে।

যশোরের জেলা প্রশাসক আশরাফ উদ্দিনের সভাপতিত্বে এই সভায় যশোর বেনাপোল সড়ক প্রশস্থকরণ নিয়ে মতামত ব্যক্ত করেন সংসদ সদস্য কাজী নাবিল আহম্মেদ, শেখ আফিল উদ্দিন, মনিরুল ইসলাম মনির, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম পিকুল, সড়ক পরিবহন সেতু মন্ত্রানালয়ের অতিরিক্ত সচিব বেলায়েত হোসেন, আব্দুল মালেক, সিএন্ড এফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজনসহ সুশীল সমাজের কয়েকজন প্রতিনিধি। সভায় উপস্থিত প্রায় সবাই সড়কের জরাজীর্ণ গাছ অপসরণ করে সড়কটি চার লেন করার পক্ষে মতামত ব্যক্ত করেন।

কিন্তু এখবর জানাজানি হওয়ার পর কয়েকটি পরিবেশবাদী সংগঠন সড়কের দুপাশের গাছ রক্ষায় এগিয়ে আসে। গাছ না কাটার জন্য উচ্চ আদালতের দারস্থ হন। আদালত গাছ না কাটার জন্য নির্দেশনা দেন। এই প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সড়ক প্রশস্থকরণের প্রকল্প বাতিল করে সড়টি মেরামতের জন্য ২৭ কোটি টাকা বরাদ্দ করে। কিন্তু সে কাজ শুরু না হওয়ায় সড়টি পরিত্যাক্ত হয়ে পড়েছে। ফলে দুই দেশের মধ্যে যাতায়াতকারী হাজার হাজার যাত্রী নাকাল হচ্ছে। অন্যদিকে ব্যাহত হচ্ছে আমদানি রপ্তানি বাণিজ্য।

এব্যাপারে বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের কাষ্টমস বিষায়ক সম্পাদক মো: নাসিরউদ্দিন বলেন,‘ গাছ কেটে রাস্তাটি চার লেন করার জন্য আমরা ইতিমধ্যে ৫০ হাজার স্বাক্ষর সংগ্রহ করেছি। উন্নয়নের স্বার্থে সড়কটি প্রশস্থ করা দরকার। আমরা নতুন সড়কের দুই পাশে পাঁচ গুন বনায়নের জন্য প্রশাসনকে প্রতিশ্রুতি দিয়েছি।’

নাগরিক অধিকার আন্দোলন কমিটির নেতা প্রফেসর ড, আব্দুস সাত্তার বলেন, ‘ মানববন্ধন কর্মসূচির পর মহাড়কটি প্রশস্তকরার জন্য আমরা তীব্র আন্দোলন গড়ে তুলবো। আমরা গাছ রেখে কিম্বা গাছ কেটেই হোক সরকারের আগের সিধান্ত চার লেনের সড়ক চাই।’সড়ক প্রশস্থকরণ সর্ম্পকে জেলা প্রশাসক আব্দুল আওয়াল বলেন, ‘ এব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়া হবে।’

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন