ঝিকরগাছায় কৃষি অর্থনীতির চাকা ঘুরিয়ে দিয়েছেন এমপি মনির

  15-07-2018 12:16PM

পিএনএস, ঝিকরগাছা: ঝিকরগাছায় সড়ক উন্নয়নে কৃষি অর্থনীতির চাকা ঘুরিয়ে দিয়েছেন এমপি মনিরুল ইসলাম মনির। উর্বর কৃষি জনপদখ্যাত উপজেলার পানিসারা ও গদখালি ইউনিয়নে বিভিন্ন পাকাসড়ক উন্নয়নে যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে এক নতুন অধ্যায় সৃষ্টি হয়েছে।

একসময়ের পিছিয়েপড়া এই জনপদের কৃষকেরা এখন অর্থনীতিতে ফিরে পেয়েছেন স্বনির্ভরতা। গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার ফলে ব্যবসা-বাণিজ্যে ঘটেছে ব্যাপক প্রসার। এমনটাই দাবি করলেন এলাকার সাধারণ মানুষ। ধান-পাট, আলু পেঁপে-পটল সবজিসহ এখানকার কৃষকেরা ফুলের আবাদ ঘটিয়ে ঝিকরগাছার পরিচিতি এনে দিয়েছেন দেশজোড়া। রজনীগন্ধা, রকমারি গাঁদা, গোলাপ, জারবেরা, গ্লাডিউলাস, চন্দ্রমল্লিকাসহ নানা জাতের দেশি-বিদেশি ফুল উৎপাদন ও বাজারজাত করে কৃষি অর্থনীতির চাকা ঘুরিয়ে দিয়েছেন।

গতকাল শনিবার সরেজমিনে বামনালী-চাঁপাতলা বাজারে গেলে কথা হয় সত্তরোর্দ্ধ চাপাতলা খালপাড়া গ্রামের বাসিন্দা নুরো মুন্সী, এবাদ আলী (৬০), ইসমাইল হোসেন (৫৫), শেখপাড়া গ্রামের সাব্বির মহুরি (৪৮) ও স্থানীয় ইউপি মেম্বার সামছুর রহমানের সাথে।

এলাকার সার্বিক উন্নয়নের বিষয়ে জানতে চাইলে তাঁরা জানান, বামনালী-চাপাতলা দুই কিঃমিঃ (প্রস্তাবিত সাড়ে চার কিঃমিঃ) পাকাসড়ক নির্মাণে তাঁরা যারপরনায় খুশি হয়েছেন। বলেন, বিগত পঞ্চাশ বছরেও আমাদের অবহেলিত এলাকার রাস্তা-ঘাট ও সড়ক যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে কেউ তেমন কোনো ভূমিকা রাখেননি। কিন্তু বর্তমান সংসদ সদস্য অ্যাড. মনিরুল ইসলাম মনির তাঁর প্রতিশ্রুতি রক্ষা করে আমাদের এই জনপদে ব্যাপক উন্নয়ন করেছেন। আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ।

অত্র এলাকার রাস্তা-ঘাট পাকা হওয়ার ফলে কৃষিজীবী খেটে খাওয়া সাধারণ মানুষ কৃষিপণ্য পরিবহনে ভ্যান-রিক্সা, নছিমন-করিমন চালিয়ে জীবিকার্জনের পাশাপাশি বাড়তি আয়ে স্বচ্ছলতা ফিরে পেয়েছেন। কৃষকেরা তাঁদের উৎপাদিত কৃষি পণ্য সহজ বাজারজাতকরণের মাধ্যমে উপযুক্ত বাজারদর পেয়ে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

কথা হয়, চাপাতলা গ্রামের বাসিন্দা মোহাম্মদ আলী (৫০), আতিয়ার রহমান (৪৫), ঈমান আলী (৫৫), আব্দুল আলিম (৪৮) ও পয়ষট্টির্দ্ধো মানিক মোড়লের সঙ্গে। তাঁরা জানালেন, ‘বামনালী-চাপাতলা’ কাঁচাসড়কটি পাকাকরণের তাঁদের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে। গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সড়কটি নির্মাণের ফলে পার্শ্ববর্তী গদখালি বাজার, সৈয়দপাড়া, নীলকণ্ঠনগর ও পানিসারার মধ্যে সংযোগ সেতুবন্ধন রচনা করেছে। উপজেলা সদর ঝিকরগাছা বাজারের সাথেও সরাসরি পাকাসড়ক যোগাযোগ মানুষের চলাচল ও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা করেছে।

এলাকাবাসীর দাবি, সদ্য সমাপ্ত এসব পাকাসড়কের শেষাংশের আড়াই কিলোমিটার কাঁচারাস্তা পাকাসড়ক নির্মাণ করলে যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে আরো গতি ফিরে আসবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন