বিষাক্ত গম খেয়ে মরে গেল ১৯৩ কবুতর

  04-12-2020 11:25PM

পিএনএস ডেস্ক : নাটোরের বড়াইগ্রামে দুই বিঘা জমিতে গমের বীজ বুনেছেন আলম হোসেন নামের এক কৃষক। ইঁদুর ও পাখির অত্যাচার থেকে রক্ষা পেতে বীজের সঙ্গে বিষ মিশিয়ে তা জমিতে বুনেন তিনি। বিষ মেশানো ওই গম খেয়ে আজ শুক্রবার মারা গেছে ১৯৩টি কবুতর। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন কবুতরের মালিক ও স্থানীয়রা।

বড়াইগ্রামের বনপাড়া পৌরসভার কালিকাপুর বেড়পাড়া এলাকায় এ ঘটনা ঘটে। জানা যায়, ওই এলাকার নবীরউদ্দীন ছেলে আলম হোসেন গতকাল বৃহস্পতিবার বিকেলে বীজের সঙ্গে বিষ মিশিয়ে তা জমিতে বুনে দেন। ইঁদুর ও পাখি থেকে সেগুলো রক্ষা করতেই বিষ মেশান আলম। কিন্তু আশেপাশের এলাকার কবুতরগুলো সেগুলো খেয়ে বিষক্রিয়ায় ওই জমি ও আশেপাশের জমিতে পড়ে মরে থাকে।

বনপাড়া পৌরসভার মেয়র কে এম জাকির হোসেন জানান, কালিকাপুর, মহিষভাঙ্গা ও বেড়পাড়া এলাকার ইদ্রিস আলী, রকি, রতন, মাহফুজ, আহসান মোল্লা, মালেক মোল্লা, টিপু হোসেনের বাড়ির পোষা কবুতরগুলো বিষক্রিয়ায় মারা গেছে। এ ঘটনার নিন্দা জানান তিনি।

বনপাড়া থানার উপপরিদর্শক আব্দুল বারেক জানান, বীজ লাগানোর পরে সেগুলো যদি পাখি বা ইঁদুর খেয়ে ফেলে তাতে যেমন কৃষকের ক্ষতি হয়, তেমনি বিষ মাখানো বীজ খেয়ে কবুতর মারা গেলে কবুতরের মালিকদের চরম ক্ষতি হয়। জীব বৈচিত্র্য রক্ষায় বীজ বা খাদ্যে বিষ মিশিয়ে পাখি নিধন দণ্ডনীয় অপরাধ। এ বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন