নখ ভাঙা সমস্যার সমাধান

  10-08-2017 11:05PM

পিএনএস ডেস্ক: নখ ভেঙে যাওয়া নিয়ে সমস্যায় পড়তে হয় অনেককেই। নানা কারণেই ভেঙে যেতে পারে নখ। এটি শুধু যে আমাদের সৌন্দর্য হানি করে তাই না, এটি আমাদের অস্বস্তির মুখোমুখি করে দেয়। নিয়মিত কিছু যত্ন নিলে পরিত্রাণ পেতে পারেন এই নখ ভাঙার সমস্যা থেকে।

নখ খুব বেশি বড় রাখবেন না। যতটুকু বড় রাখা দরকার ততটুকু রাখুন। অতিরিক্ত সাবান, নেইলপলিশ ব্যবহার করবেন না। নখে সাবান লাগিয়ে পরিস্কার করার প্রয়োজন পড়লে ব্যবহারের পরপরই ভালো কোনো কোম্পানির কোল্ড ক্রিম লাগিয়ে নিন।

প্রতি রাতে শোবার আগে ল্যাকটিক এসিড ও ইউরিয়াযুক্ত ক্রিম লাগিয়ে শুকিয়ে নিয়ে ঘুমাতে যাবেন। মাসে অন্তত ২ বার হাল্কা গরম অলিভ অয়েলের মধ্যে ১৫ মিনিট আঙুল ডুবিয়ে রাখুন। এছাড়া রাতে ঘুমাতে যাবার আগে নখে অলিভ অয়েল লাগাতে পারেন।

রিমুভার ব্যাবহারের পর অবশ্যই আঙুল ও নখে অলিভ অয়েল লাগাবেন। প্রচুর ক্যালসিয়াম ও প্রোটিন যুক্ত খাবার খাবেন। সম্ভব হলে প্রতিদিন দুধ বা টক দই খাবেন।

খুব সুক্ষ নেইল বাফার নখের যত্নে ব্যাবহার করুন। সপ্তাহে একবারের বেশি নেইল বাফার ব্যবহার করবেন না। একটি ছোট বাটিতে তাজা লেবুর রস নিয়ে ১০ মিনিট নখ ডুবিয়ে রাখুন। এতে নখের সতেজতা ফিরে আসবে।

নখের যত্নে ক্রিম ম্যাসাজ করতে পারেন প্রতিদিন ২ মিনিট ধরে। নেইল পলিশ লাগানোর আগে বেইজ কোট করতে ভুলবেন না।

কোনো রকম ফাঙ্গাসের আক্রমণে নখে সাদা দাগ হতে পারে। এছাড়া নখের পাসের পাশের ত্বকে আক্রমণের কারণে সাদা দাগ হতে পারে। মাস খানেকের মধ্যে দাগ চলে না গেলে ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন