আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিকদের বেতন বৃদ্ধির দাবি

  24-02-2023 06:23PM

পিএনএস ডেস্ক : ঢাকা আশুলিয়ার জামগড়ায় ৭০ ভাগ মূল মজুরি, ২২ হাজার টাকা বেতন ও পোশাক খাতে মজুরি বোর্ড পুনর্গঠনের দাবি জানিয়ে মানববন্ধন করেছে গার্মেন্টস শ্রমিকরা।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আশুলিয়া আঞ্চলিক কমিটির উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ফেডারেশনের আঞ্চলিক কমিটির আলমগীর হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ওই কেন্দ্রীয় কমিটির সভাপতি অরবিন্দু বেপারী বিন্দু।

বক্তারা বলেন, বর্তমান দ্রব্যমূল্যের বাজারে শ্রমিকসহ শ্রমজীবী মেহনতি মানুষ অবর্ণনীয় দুর্দশায় দিন পার করছে। তাদের খাদ্য ও পুষ্টিগ্রহণ কমে গেছে। বর্তমান মজুরিতে একটি গার্মেন্টস শ্রমিক পরিবারের মাসের ১৫ দিন চলা কঠিন। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও মুদ্রাস্ফীতির কারণে শ্রমিকদের প্রকৃত আয় মারাত্মকভাবে কমে গেছে।

জীবনযাত্রার ব্যয়সহ সমুদয় পরিস্থিতি বিবেচনা করে গার্মেন্টস শ্রমিকদের বাঁচার মতো উপযুক্ত মজুরি পুনঃনির্ধারণে সরকার ও মালিকদের প্রতি আহ্বান জানান তারা।

এছাড়াও গার্মেন্টস শ্রমিকের ন্যূনতম মজুরি ২২ হাজার টাকা অবিলম্বে ঘোষণা করতে হবে এবং সকল নিত্যপ্রজনীয় দ্রব্য মূল্যের দাম কমাতে হবে। তা না হলে সংগঠনের ঘোষণা ও আন্দোলনের ১০ দফা দাবি নিয়ে শ্রমিকদের সাথে রেখে কঠোরভাবে আন্দোলন গড়ে তোলা হবে বলেও হুঁশিয়ারি দেন বক্তারা।

এ সময় উপস্থিত ছিলেন, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রদীপ রায়, সংগঠনের কার্যকরী সভাপতি শফিকুল ইসলাম নেওয়াজ, সাংগঠনিক সম্পাদক মাসুদ রানা, পবিত্র এ বদর, সাঈদ পাটোয়ারী, আবুল বাসার, মোছা: তাসলিমা আকতার লিমা, মেহেদী হাসান ও ফাইমা আক্তার প্রমুখ।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন