পাউবোর প্রকাশ্য টেন্ডারবাজ ধণকুবের প্রকৌশলীদের নিয়ন্ত্রন জরুরী

  22-07-2023 12:41PM


পিএনএস (মো: শাহাবুদ্দিন শিকদার): পাউবোর দূর্নীতিবাজ কিছু সংখ্যক প্রকৌশলী দীর্ঘ দিন ধরে টেন্ডার বাণিজ্য করে যাচ্ছে। এদের নিয়ে পাউবোতে অনেক সমালোচনা থাকলেও কেউ কোন দিন এদের টিকিটিও স্পর্শ করতে পারেনি। কারণ, তারা সব সময় প্রভাবশালী মহলের আশ্রয়ে প্রশ্রয়ে থাকে। এদের বিরুদ্ধে কেউ ব্যবস্থা গ্রহন করা দূরে থাক রীতিমতো এদের ভয়ে তটস্থ থাকে। এই দূর্নীতিবাজ প্রকৌশলীরা কথায় কথায় প্রভাবশালী মহলের নাম ব্যবহার করে সবাইকে ভয় দেখিয়ে থাকে।

ধরা যাক, একজন অফিসারের পোস্টিং ছিল নড়াইলে। সেখানে সে কয়েক শত কোটি টাকার টেন্ডার বাণিজ্য করেই দ্রুত সটকে পড়লো। সেখান থেকে পরবর্তী পোস্টিং নিলো হবিগঞ্জ। সেখানে সে কয়েক শত কোটি টাকার প্রকাশ্য টেন্ডারবাজি করে পরবর্তী পোস্টিং বাগিয়ে নিলো সাতক্ষীরা। সেখানেও সে একই কাজ করলো। উল্লেখ করা যেতে পারে যে, যখন কোন ডিভিশনে টেন্ডার করার সময় আসে তখনই তারা সেখানে বিপুল অংকের টাকা খরচ করে পোস্টিং বাগিয়ে নিয়ে থাকে। এরা সব সময় টাকার ব্যাগ নিয়ে ঘুরে বেড়ায়। তাদের সবাই চিনে, সবাই তাদের সম্পর্কে জানে, সবাই তাদের প্রতি বিরক্ত কিন্তু কারোই কিছু করার নেই। কারণ, তাদের পিছনে রয়েছে চিহ্নিত গডফাদার। উল্লেখ করা যেতে পারে যে, এই সমস্ত প্রকৌশলীরা কোথাও কোন প্রজেক্ট বানায় না, ডিপিপি তৈরী করে না। কোকিল যেমন কাকের বাসায় ডিম পেড়ে কাকের মাধ্যমে বাচ্চা ফুটিয়ে নেয় ঠিক এই শ্রেণীর প্রকৌশলীরা অন্যের বানানো প্রজেক্টে টেন্ডার বাণিজ্য করে বিপুল অর্থ বিত্তের মালিক হয়ে যায়। ইতিমধ্যে এদের কয়েকজন আংগুল ফুলে কলাগাছে রূপান্তরিত হয়েছে। এরা এক একজন ধনকুবের। এদের কারো কারো ৬টি বিলাসবহুল অট্রালিকা রয়েছে। এই শ্রেণীর প্রকৌশলীদের বিশ্বাস, টাকা হলে সব কিছু ম্যানেজ করা যায়। মজার ব্যাপার হলো, এই শ্রেণীর প্রকৌশলীদের বিশ্বাসে কোন চিড় ধরেনি। তারা যা চেয়েছে তাই করতে পেরেছে। টাকা দিয়ে তারা সব কিছু ম্যানেজ করে ফেলে। এদের দাপটে পাউবোর ডিজি, এডিজি এবং চীফ ইঞ্জিনিয়ারগণ উল্টো ভয়ে থাকে।

অভিজ্ঞমহল মনে করেন, এই শ্রেণীর প্রকৌশলীদের লাগাম টেনে ধরার সময় এসেছে। এদের অবিলম্বে চিহ্নিত করে প্রয়োজনীয় বিভাগীয় ও আইনগত ব্যবস্থা গ্রহন না করা হলে পাউবো ইমেজ সংকটে পড়তে পারে।



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন