পানি উন্নয়ন বোর্ডকে জরুরী ভিত্তিতে অধিদপ্তরে রূপান্তর করা দরকার (পর্ব-১)

  30-08-2023 03:01PM

পিএনএস (মো: শাহাবুদ্দিন শিকদার): পানি সম্পদ মন্ত্রনালয়ের নিয়ন্ত্রণাধীন পানি উন্নয়ন বোর্ডকে জরুরী ভিত্তিতে অধিদপ্তরে রূপান্তর করা প্রয়োজন। সূত্র মতে, পানি উন্নয়ন বোর্ডে যোগদানকৃত প্রকৌশলীদের একটি বিরাট অংশ বিসিএস পরীক্ষা দিয়ে প্রশাসন ক্যাডারে বা অন্যান্য ইঞ্জিনিয়ারিং ইউনিটে চলে যাচ্ছে। এতে করে পানি উন্নয়ন বোর্ডে ভবিষ্যতে মেধাবী প্রকৌশলীর সংকট দেখা দিতে পারে।

সূত্র জানায়, পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীরা বিভিন্ন পর্যায়ে যখন কোন সভা বা সেমিনারে অংশগ্রহণ করে তখন তাদের অবমূল্যায়ন করা হয়ে থাকে। এমনকি তাদের আসন বিন্যাসের ক্ষেত্রেও বৈরী আচরণ পরিলক্ষিত হয়। দেখা গেছে, জেলা পর্যায়ে যখন সমন্বয় সভা বা উন্নয়ন সভা হয় তখন এলজিইডি, সওজ বা পিডব্লিউডি'র নির্বাহী প্রকৌশলীর বিপরীতে পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীরা অবমূল্যায়িত হয়ে থাকে। অথচ পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীরা কিন্তু একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশ করে আসে। পাশাপাশি পাউবোর একজন সিনিয়র নির্বাহী প্রকৌশলী পিডব্লিউডির একজন জুনিয়র নির্বাহী প্রকৌশলীর নিকট মানসিক ভাবে নিগৃহীত হয়ে থাকে।এটা শুধু অসম্মানজনক বা অমানবিকই নয় বরং অপরাধজনক বেআইনী কর্ম বটে। পর্যালোচনায় দেখা গেছে, পানি সম্পদ মন্ত্রনালয়ের সাবেক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ পানি উন্নয়ন বোর্ডকে অধিদপ্তরে রূপান্তর করার উদ্যোগ গ্রহণ করেছিলেন। বর্তমান পানি সম্পদ প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীও পানি উন্নয়ন বোর্ডকে অধিদপ্তরে রূপান্তরের বিপক্ষে নন। বিশেষ করে পানি সম্পদ মন্ত্রনালয়ের সাবেক সচিব কবির বিন আনোয়ার বোর্ডকে অধিদপ্তরে রূপান্তরের ক্ষেত্রে অনেক আন্তরিক কথাবার্তা বলেছেন। তখন পাউবোর প্রকৌশলীরা অনেক আশাবাদী হয়ে উঠেছিলেন।

কিন্তু অজ্ঞাত কারণে হঠাৎ করেই পাউবোকে অধিদপ্তরে রূপান্তরের উদ্যোগ ও আলোচনা একেবারেই থমকে গেছে যা অত্যন্ত হতাশাজনক। পাউবো সংশ্লিষ্ট বিশেষজ্ঞ মহলের মতে, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী পানি সেক্টরকে অত্যন্ত ভালবাসেন। এই সেক্টরের উন্নয়নে তার উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। তার আমলেই সুরম্য পানি ভবন হয়েছে। তাছাড়া, তিনি পানি সেক্টরকে ভাল ভাবে বোঝেন। সুতরাং, পাউবোকে অধিদপ্তরে রূপান্তরের প্রস্তাব তার হাতে পৌছে দিলে এটা বাস্তবায়ন সম্ভব। অভিজ্ঞমহল মনে করেন, পানি সম্পদ মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী এ ব্যাপারে জরুরী ভিত্তিতে উদ্যোগ গ্রহন করলে তা প্রশংসনীয় হবে। (চলবে)


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন