টাকার মান আরও ৩০ পয়সা কমল

  08-08-2022 09:08PM

পিএনএস ডেস্ক : বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ নেওয়া সত্বেও ডলারের বিপরীতে টাকার মান আরও কমেছে। সোমবার (৮ আগস্ট) বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে প্রতি মার্কিন ডলার ৯৫ টাকা দরে বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। যদিও রোববার এ দাম ছিল ৯৪ টাকা ৭০ পয়সা। অর্থাৎ একদিনের ব্যবধানে ডলারের বিপরীতে টাকার মান কমেছে ৩০ পয়সা।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, বাজারের চাহিদা অনুযায়ী বর্তমানে টাকা ও ডলার বিনিময় হার নির্ধারণ করা হয়ে থাকে। আজকের আন্তঃব্যাংক দাম নির্ধারিত হয়েছে ৯৫ টাকা।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, সংকট কাটাতে আজ বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে রিজার্ভ থেকে ১৩৯ মিলিয়ন বা প্রায় ১৩ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। আজ ডলার বিক্রির পর বৈ‌দে‌শিক মুদ্রার রিজার্ভ দাঁড়ায় ৩৯ দশ‌মিক ৫৬ বিলিয়ন ডলা‌রে।

এদিকে, খোলাবাজারে ডলার সংকট আরও তীব্র হয়েছে। এতে আজও চড়া দামে ডলার বিক্রি হয়েছে। খোলাবাজারে ১১৫ টাকা পেরিয়ে গেছে। এর আগে কখনও একদিনে ডলারের দর এত বাড়েনি।

সোমবার (৮ আগস্ট) দুপুরে কার্ব মার্কেটে প্রতি ডলার বিক্রি হয়েছে ১১৫ টাকা ৬০ পয়সায়। তারপরও চাহিদা অনুযায়ী ডলার পাচ্ছেন না গ্রাহকরা। এর আগে ২৭ জুলাই খোলা বাজারে সর্বোচ্চ দরে ডলার বিক্রি হয় ১১২ টাকায়।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন