একটির বেশি গাড়ি থাকলে দিতে হবে কার্বন কর

  01-06-2023 09:21PM

পিএনএস ডেস্ক : পরিবেশ দূষণ রোধে কার্বন নিঃসরণ কমাতে ব্যক্তিগত যানবাহন ব্যবহার নিরুৎসাহিত করতে একাধিক গাড়ির মালিকদের থেকে কার্বন কর আরোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০২৩-২৪ অর্থবছর থেকে তাদের ২৫ হাজার থেকে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত কার্বন কর পরিশোধ করতে হবে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী। সেখানে তিনি এ কথা বলেন। অর্থমন্ত্রী হিসেবে এটি তার পঞ্চম বাজেট।

অর্থমন্ত্রী বলেন, ২০২৩-২৪ অর্থবছর থেকে একাধিক গাড়ির মালিকদেরকে কার্বন কর দিতে হবে। গাড়ির ইঞ্জিনের ক্ষমতার ওপর ভিত্তি করে একাধিক যাত্রীবাহী গাড়ি, জিপ ও মাইক্রোবাসের মালিকদের সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ সাড়ে তিন লাখ টাকা কর দিতে হবে। এ ক্ষেত্রে ১৫০০ সিসির গাড়ির মালিকদের একই সক্ষমতার ইঞ্জিনের দ্বিতীয় ও পরের সব গাড়ির জন্য ২৫ হাজার টাকা কার্বন কর দিতে হবে।

দেড় হাজার থেকে দুই হাজার সিসির গাড়ির জন্য ৫০ হাজার টাকা, দুই হাজার থেকে আড়াই হাজার সিসির গাড়ির ক্ষেত্রে ৭৫ হাজার টাকা কার্বন কর আরোপের প্রস্তাব করা হয়েছে। আর তিন হাজার সিসির গাড়ির ক্ষেত্রে দুই লাখ ও সাড়ে তিন হাজার সিসির গাড়ির ক্ষেত্রে সাড়ে তিন লাখ টাকা কর দিতে হবে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার লক্ষ্য নিয়ে ঘোষণা হতে যাচ্ছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট। প্রস্তাবিত এ বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১ লাখ ১ হাজার ২৭৮ কোটি টাকা বেশি।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা।’ এটি স্বাধীন বাংলাদেশের ৫২তম বাজেট। এছাড়া আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদের ১৫তম বাজেট।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন