কী কারণে ৫০ প্রতিষ্ঠানে একজন শিক্ষার্থীও পাস করতে পারলো না, প্রশ্ন শিক্ষামন্ত্রীর

  05-12-2022 03:51PM

পিএনএস ডেস্ক : কি কারণে ৫০ শিক্ষাপ্রতিষ্ঠানে একজন শিক্ষার্থীও পাস করতে পারলো না এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, তা খতিয়ে দেখে ভালো ফলাফলের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি বলেন, আমি চাই সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্বের অন্য দেশের মতো সব ধরনের মেধাবী শিক্ষার্থীরা অধ্যয়ন করবেন। তাহলে পরস্পরের আদান-প্রদানে মেধার উন্নতি ও বিকাশ ঘটবে। আমরা সে জন্যই কাজ করে চলেছি।

আজ সোমবার সকালে চাঁদপুর আউটার স্টেডিয়ামে মাসব্যাপী বিজয় মেলা উদ্বোধনের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের ভালো ফলাফলে শিক্ষাপ্রতিষ্ঠানের খুব বেশি মাহাত্ম্য আছে বলে মনে করি না। বরং এক্ষেত্রে শিক্ষার্থী, অভিভাবক শিক্ষকদের বিশেষ ভূমিকা থাকে। কারণ দেশের কিছু শিক্ষা প্রতিষ্ঠান শুধুমাত্র মেধাবীদের তাদের প্রতিষ্ঠানে ভর্তি করান।

দীপু মনি বলেন, কোনো প্রতিষ্ঠানে ভর্তি হলাম সেটা বিষয় নয়, আমরা পড়াশোনা ঠিকমতো মনোযোগ দিয়ে করলাম কিনা বাবা-মা যেন সেটা ঠিকভাবে দেখেন। শিক্ষার্থীরা যেন ভুল পথে কিংবা ভিন্ন পথে চলে যায়। এ বিষয়ে সমাজেরও দায়িত্ব আছে, আমরা সবাই মিলে যদি সে দায়িত্বটা পালন করি তাহলে এসএসসিতে উত্তীর্ণরা ঠিকমতো পড়বে এবং তাদের ভবিষ্যৎ গড়ে তুলবে।

তিনি আরও বলেন, অনেক কষ্টে অর্জিত আমাদের এ প্রিয় মাতৃভূমি। দেশের মানুষ শান্তি এবং অগ্রগতি চায়। যারা বিজয়ের মাসে দেশে অরাজকতা করতে চায় মানুষ তা প্রতিহত করবে। এটা মানুষ হতে দেবে না।


পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন