জাতীয় সঙ্গীত গাইতে না পারায় শিক্ষকের বেতন বন্ধ

  28-03-2023 08:09PM

পিএনএস ডেস্ক : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার মোগড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীরা শুদ্ধ ও সম্পূর্ণভাবে জাতীয় সঙ্গীত গাইতে পারেননি। আর এতে ক্ষোভ প্রকাশ করেছেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক মো. শাহগীর আলম। মঙ্গলবার বিদ্যালয় পরিদর্শনে গিয়ে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

ক্ষুব্ধ জেলা প্রশাসক এক নির্দেশে ওই বিদ্যালয়ের শরীর চর্চা শিক্ষক মো. সোহরবার হোসেনের বেতন স্থগিত ও সার্বিক এ পরিস্থিতির কারণে উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আবুল হোসেনকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়ার কথা বলেছেন। তবে মঙ্গলবার বিকেল নাগাদ অভিযুক্তদের কাছে লিখিত কোনো নির্দেশনা পৌঁছায়নি।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, জেলা প্রশাসক মঙ্গলবার সকাল থেকে আখাউড়া উপজেলা পরিষদ, থানা, বিভিন্ন ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন করেন। সকাল সাড়ে ১০টার দিকে তিনি উপজেলার মোগড়া উচ্চ বিদ্যালয় পরিদর্শনে যান। বিদ্যালয় বন্ধ থাকলেও বিশেষ ক্লাস চলছিল।

পরিদর্শনকালে জেলা প্রশাসক বিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে খোঁজ নেওয়ার পাশাপাশি তিনি শিক্ষার্থী ও শরীর চর্চা শিক্ষক মো. সোহরাব হোসেনকে জাতীয় সঙ্গীত গাইতে বলেন। শিক্ষার্থীদের কেউ কেউ শুদ্ধ ও সম্পূর্ণভাবে জাতীয় সঙ্গীত গাইতে পারে। তবে অনেকের সঙ্গে শিক্ষক সোহরাব হোসেন পারেননি। এ সময় ক্ষুব্ধ জেলা প্রশাসক এক মৌখিক নির্দেশে শরীর চর্চা শিক্ষকের বেতন স্থগিত রাখার কথা বলেন। যতদিন পর্যন্ত তিনি ছাত্রছাত্রীরা শুদ্ধ ও সম্পূর্ণভাবে জাতীয় সঙ্গীত গাইতে না পারবেন ততদিন পর্যন্ত বেতন স্থগিত থাকবে বলে জানানো হয়।

একই সঙ্গে সার্বিক পরিস্থিতির তদারকি না থাকায় মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবুল হোসেনকে শোকজ করার নির্দেশনাও দেন তিনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবুল হোসেন সাংবাদিকদেরকে জানান, জেলা প্রশাসক আসার কথা তিনি জানতেন না। তিনি শোকজের কোনো কাগজ পাননি। কাগজ পেলে সে অনুযায়ী লিখিত জবাব দেওয়া হবে।

আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমা বলেন, ‘জাতীয় সঙ্গীত গাইতে না পারায় শিক্ষকের বেতন বন্ধের যে নির্দেশনা জেলা প্রশাসক দিয়েছেন সে বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার বিষয়ে জেলা প্রশাসকের কার্যালয় থেকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে।’

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন