ঈদুল ফিতর উপলক্ষ্যে ঢাবির ১০৯ শব্দের বিজ্ঞপ্তিতে একটি বাদে প্রতি বাক্যে বানান ভুল

  04-04-2024 05:10PM

পিএনএস ডেস্ক : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে কিছু নির্দেশনা সম্বলিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এস্টেট অফিসের এক বিজ্ঞপ্তিতে একটি বাক্য বাদে প্রতিটি বাক্যে একাধিক বানান ভুলের ঘটনা ঘটেছে। ১০৯ শব্দের এই বিজ্ঞপ্তিতে ১৫টি ভুল ধরা পড়েছে।

আজ বৃহস্পতিবার (৪ এপ্রিল) ভারপ্রাপ্ত এস্টেট ম্যানেজার ফাতেমা বিনতে মুস্তাফা স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এতে বলা হয়, ‘ক্যাম্পাসে অবস্থিত সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে’। এখানে ‘ক্যাম্পাসে অবস্থানরত সকলের...’ হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ‘থাকাকালিন সময়’, ‘লক্ষে’, ‘সকল অফিস কক্ষ ও শিক্ষকদের কক্ষ’, ‘সকল বহিরাগতদের’, ‘উপরোল্লিখিত’ ইত্যাদি শব্দ। এগুলোর শুদ্ধরূপ হবে যথাক্রমে ‘থাকাকালীন’ অথবা ‘থাকার সময়ে’, ‘লক্ষ্যে’, ‘সকল অফিস কক্ষ ও শিক্ষকের কক্ষ’, ‘সকল বহিরাগত’ অথবা ‘বহিরাগতদের’, ‘উল্লিখিত বা উপর্যুক্ত’ ইত্যাদি।

এতে দুইবার ‘কোন’ শব্দ লেখা হয়েছে, এটির শুদ্ধ হবে ‘কোনো’। এছাড়া লেখা হয়েছে ‘নেয়া’, এটির শুদ্ধ হবে ‘নেওয়া’। অধ্যাপক তারিক মনজুরের মতে, কথ্য প্রমিতে ‘নেয়া’ হতে পারে, তবে লিখিত প্রমিতের ক্ষেত্রে ‘নেওয়া’ হবে।

বিজ্ঞপ্তিতে তিনটি বানানে ণত্ব ও ষত্ব বিধানগত ভুল হয়েছে। এতে ব্যবহৃত হয়েছে, ‘অগ্নিকান্ড’, ‘কর্মকান্ড’ এবং ‘তাৎক্ষনিকভাবে’—এগুলো শুদ্ধ হবে যথাক্রমে ‘অগ্নিকাণ্ড’, ‘কর্মকাণ্ড’ এবং ‘তাৎক্ষণিকভাবে’ ইত্যাদি। ব্যাকরণের নিয়মানুযায়ী ট-বর্গীয় বর্ণে মূর্ধন্য ‘ণ’ এবং ট ও ঠ-এর আগে মূর্ধন্য ‘ষ’ হয়।

এ ছাড়া বিজ্ঞপ্তিতে ‘বৈদ্যুতিক বিভ্রাট’ লেখা হয়েছে, এতে ‘বিদ্যুৎ বিভ্রাট’ লিখলে অধিক শোভনীয় হত। অন্যদিকে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ‘চৈত্র’ ও ‘মোবাইল’ দুটি শব্দের শুরুতে ব্যবহৃত ঐ-কার ও ও-কারে মাত্রা দেওয়া হয়েছে। যা লিপিগতভাবে প্রয়োগ অশুদ্ধ, এভাবে ব্যবহার করা ঠিক নয়।

এ বিষয়ে জানতে ভারপ্রাপ্ত এস্টেট ম্যানেজার ফাতেমা বিনতে মুস্তাফাকে ফোন করা হলে তিনি জবাব দেননি।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, ‘এস্টেট ম্যানেজারকে ডেকে জিজ্ঞেস করব। বানানের বিষয়ে সতর্ক থাকা উচিত।’

সার্বিক বিষয়ে অধ্যাপক তারিক মনজুর বলেন, ‘বানান মূলত নিয়মের ব্যাপার নয়। এটি ছবির আকারে ভাষা-ব্যবহারকারীর মস্তিষ্কে ধরা থাকে। ফলে কেউ যখন চারপাশ থেকে বিকল্প বানান দেখতে থাকে, সে নিজের লেখার ক্ষেত্রেও ভুল করতে থাকে। তাই কোনো লেখা প্রকাশ বা প্রচারের আগে সবার সচেতন থাকা দরকার।’

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন