নানা আয়োজনে শেষ হলো সৃজামির গণসংগীত উৎসব

  02-12-2023 09:58PM

পিএনএস ডেস্ক: চট্টগ্রাম ভিত্তিক গণসংগীত সংগঠন সৃজামির দুইদিন ব্যাপী গণসংগীত উৎসব শেষ হয়েছে শনিবার (২ ডিসেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এছাড়াও অন্যন্যদের মধ্যে বিশেষ অতিথি হয়ে উপস্থিত ছিলেন মঞ্চসারথী আতাউর রহমান, গণসংগীত শিল্পী মাহমুদ‌ সেলিম ও নাট্যজন অভিজিৎ সেনগুপ্ত।

‘গণসংগীতের ভুমিকা জাতীয় জীবনে ইতিবাচক। জনপ্রিয়তা বা অর্থের কথা চিন্তা না করেই গণসংগীত শিল্পীরা কাজ করছে। উদীচী গণসংগীতের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেছে, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর নাট্যালেখ্য ইতিহাস কথা কও সারাদেশে মঞ্চস্থ করেছে। এই সময়ে গণসংগীত নিয়ে কাজ করছে সৃজামি, আমি তাদেরকেও ধন্যবাদ‌ জানাই।’ বলেন লিয়াকত আলী লাকি।‌ এসময় সৃজামি সম্মাননা গ্রহন করেন গণসংগীত শিল্পী, অভিনেতা ও‌ নাট্যনির্দেশক লিয়াকত আলী লাকী।

অনুষ্ঠনে মাহমুদ সেলিম বলে, ‘গণসংগীত গুরুত্বপূর্ন সাংস্কৃতিক উপাদান যা আমাদেরকে মুক্তি সংগ্রামে উজ্জীবিত করেছে সবসময়। সৃজামিকে ধন্যবাদ তারা গণসংগীতকে নিয়ে এগিয়ে যাচ্ছে’ ।

পরে দুইদিন ব্যাপী উৎসবের শেষ‌ দিন সৃজামি পরিবেশন করে কবিতার গান ও উদীচী শিল্পীগোষ্ঠী পরিবেশন করে গীতি-কাব্য-নাট্যালেখ্য ধর ধর চোর ধর।

সৃজামি পরিবেশনায় কবিতার গান ছয়টি সুরারোপিত কবিতা নিয়ে পরিবেশনা যার সুরারোপ ও সংগীত পরিচালনা করেছেন সুজিত চক্রবর্ত্তী। গানগুলো হলো- ভালো থেকো ফুল মিষ্টি বকুল, ফুটপাত ফুটপাত, এইতো রে সেই জীবনতরী, কষ্ট নেবে কষ্ট, টাকা তুমি কী আশ্চর্য ও ভালো মেয়ে ঠিক কাকে বলে।

এছাড়াও মাহমুদ সেলিমের রচনা ও সুরাইয়া পারভীনের সংগীতায়োজনে অমিত রঞ্জন দে'র নির্দেশনায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী মঞ্চস্থ করে তাদের প্রযোজনা ধর ধর চোর চোর।


গতকাল শুক্রবার (১ ডিসেম্বর) দুইদিন ব্যাপী গণসংগীত উৎসব উদ্বোধন করেন নাট্যজন মামুনুর রশীদ।

পিএনএস/সোহান

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন