ডিমের সঙ্গে হার্ট অ্যাটাকের সম্পর্ক কতটুকু জেনে নিন

  27-04-2023 10:56AM



পিএনএস ডেস্ক : নানা গুণে ভরপুর এবং দীর্ঘ সময়ের জন্য ক্ষুধা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ডিম। কিন্তু ডিম খেলে কি হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে? জেনে নিন এ বিষয় কী বলছেন পুষ্টিবিদরা।

স্বাস্থ্য বিশেষজ্ঞ বা পুষ্টিবিদরা সব সময় ডিম খাওয়ার পরামর্শ দেন। কারণ এতে বহু ধরনের গুণ রয়েছে। এটি ক্ষুধা কমিয়ে রাখে, অ্যানিমিয়া কমায়। এগুলোতো আছেই।

কিন্তু অনেকের মনেই প্রশ্ন থাকে, ডিম খেলে কি হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে? পুষ্টিবিদরা এই বিষয়টি নিয়ে কয়েকটি কথা সকলকে জেনে রাখার পরামর্শ দিয়েছেন।

চলুন জেনে নিন পরামর্শগুলো-

ডিম খেলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকতে পারে। কারণ এর কিছু উপাদান ডায়াবেটিস আটকাতে কাজে লাগে। তাই ডিম এই হিসাবে খুবই ভালো।


ডিমের উচ্চমানের প্রোটিন রয়েছে। তাই একবার ডিম খেলে পেট অনেকক্ষণ ভর্তি রয়েছে বলে মনে হয়। তাতে ক্ষুধার অনুভূতি নিয়ন্ত্রণে থাকে। এর কিছু উপাদান অ্যানিমিয়া বা রক্তসল্পতা কমাতেও সাহায্য করে।

স্বাস্থ্য ভালো রাখার ক্ষেত্রে ডিমের আরও দু’টি উপাদান প্রচুর সাহায্য করে। এর মধ্যে রয়েছে অ্যামাইনো অ্যাসিড এবং নানা ধরনের খনিজ। এগুলো শরীরকে নানাভাবে সক্রিয় থাকতে সাহায়ক।

তবে একটি কথা মনে রাখতে হবে। ডিম থেকে পাওয়া কোলেস্টেরল স্বাস্থ্যকর, কিন্তু যখন সেটি অক্সিডাইজড হয়, তখন ক্ষতিকারক হয়ে ওঠে এবং ধমনীতে বাধা সৃষ্টি করে।

এ ছাড়া রোজ একটি করে ডিম খেলে কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে থাকতে পারে বলে জানা্ছেন পুষ্টিবিদ। তাই সব মিলিয়ে ডিম খেলে হৃদরোগের বা হার্ট অ্যাটাকে আশঙ্কা তো বাড়েই না, উলটে কমে। তবে নিয়ন্ত্রণের মধ্যে থেকে ডিম খাওয়া ভালো। আর এটি খাওয়ার আগে অবশ্য পুষ্টিবিদ বা চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।


পিএনএস/রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন