ফরমালিন দেওয়া আম চেনার সহজ উপায়

  29-05-2023 03:00AM

পিএনএস ডেস্ক : চারদিকে আমের সমাহার। এ সময় বাজারে প্রচুর আম পাওয়া যাচ্ছে। তবে আম কেনার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে যে, তা রাসায়নিকমুক্ত কি না। কারণ, ফরমালিনযুক্ত আম শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ।

যেভাবে বুঝবেন আম ফরমালিনযুক্ত কি না-

গন্ধ পাচ্ছেন কি-না ফরমালিন দেওয়া আমে ঝাঁঝালো ঘ্রাণ থাকে। কিন্তু গাছে পাকা আমে বোটার কাছে মিষ্টি ঘ্রাণই বলে দেবে ফরমালিন দেওয়া কি-না।

মাছি উড়ছে না কে ভেবেছিল মাছি কাজে আসতে পারে। ফরমালিন দেওয়া আমে সচরাচর মাছি বসে না। রাসায়নিক থাকলে মাছি সচরাচর ঘুরঘুর করে না।

মসৃণ ও নিঁখুত সবসময় ভালো নয় গাছেপাঁকা আমে কিছুটা দাগ থাকবেই। ফরমালিন দেওয়া আমের খোসা হয় চকচকে এবং সচরাচর তা মসৃণ হয়।

আমে সাদাটে ভাব থাকা খারাপ নয় গাছেপাঁকা আমের গায়ে সাদাটে ভাব থাকে। অনেকে এটাকে খুঁত ভাবেন৷ বরং এটাই ভালো। ফরমালিন দেওয়া আমে আপনি এমন সাদাটে দাগ পাবেন না।

স্বাদ নেই ফরমালিন দেওয়া আমে টক বা মিষ্টি কোনো স্বাদ পাবেন না। বরং কেমন পানসে মনে হবে। আমের সৌরভ আর ঘ্রাণও পাওয়া যাবে না।

পানিতে ডোবা পদ্ধতি বাজার থেকে আম কিনে ফেললেন। এবার পরীক্ষা করবেন কিভাবে। আম বালতির পানিতে রাখুন। যদি তা ডোবে তাহলে বুঝবেন স্বাভাবিক নিয়মে পেকেছে। না ডুবলে ফলাফলটা তো বুঝতেই পারছেন।

আমের গায়ে চাপ দিন অনেক সময় পাকা আম শক্ত লাগে। হাত দিয়ে চাপ দিলে নরম মনে হওয়া খারাপ হয়। বরং শক্ত থাকা মানে ফরমালিন দেওয়া হয়েছে৷

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন